বিজ্ঞানের দ্রুতগতি ও সহজলভ্যতার যুগে জীবনের প্রতিটা কাজে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে নানারকম গ্যাজেট। যেকোন কাজ সহজে ও আনন্দের সাথে করবার জন্য নিত্য নতুন এই সমস্ত গ্যাজেট বা যন্ত্রের তুলনা নেই। দৈনন্দিন কাজের পাশাপাশি আজকাল ঘুরতে যাবার সঙ্গী হিসাবেও নানারকম গ্যাজেট সঙ্গ দিচ্ছে হরদম। বাস্তব জীবনে ডোরেমনের মতো গ্যাজেট বন্ধু না থাকলেও ঘোরাঘুরির কাজটাকে নির্ভেজাল করতে এদের জুড়ি নেই। ভ্রমণকে আরও আনন্দময় ও ঝামেলাহীন করবে এমন কয়েকটি প্রয়োজনীয় গ্যাজেট সম্পর্কে চলুন জেনে নেই।

পোর্টেবল ফোন চার্জার বা পাওয়ার ব্যাংক

স্মার্টফোন এবং ইন্টারনেটের দৌলতে নানারকম সামাজিক ওয়েবসাইট ও অ্যাপলিকেশন ব্যবহারে আমরা হরদম ব্যস্ত থাকি। ফলে ফোন কোম্পানিগুলো যতই লং লাইফ ব্যাটারির গ্যারান্টি দিক না কেন, ঘুরতে গিয়ে ফোন চার্জের সমস্যায় আমাদের প্রয়শই পড়তে হয়। অথচ তখন হয়তো জরুরী কোন কিছু গুগল করা বা এমনকি আপনজনের সাথে যোগাযোগে সমস্যার সৃষ্টি হয়। এসমস্ত ঝামেলা থেকে বাঁচতে অবশ্যই সাথে একটি ভাল মানের পোর্টেবল চার্জার রাখা জরুরী। বাজারে নানা মান ও দামের পোর্টেবল চারজার পাওয়া যায়। তবে এসমস্ত পাওয়ার ব্যাংক বা পোর্টেবল চার্জার কিনতে হলে তার ক্যাপাসিটি সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।

পাওয়ার শট কম্প্যাক্ট ক্যামেরা

ভারী ভারী লেন্স, ট্রাইপড, ওজনদার বডির ডিএসএলআর ক্যামেরা নিয়ে যারা ঘুরতে যেতে নারাজ অথচ ছবি তোলার নেশায় মন বুঁদ হয়ে থাকে। তবে আপনে কম্প্যাক্ট ক্যামেরা নিয়ে ভ্রমণ করতে পারেন। ক্যানন, সনি ইত্যাদি ব্র্যান্ডের আল্ট্রা স্লিম ডিজাইনের বেশ কিছু পাওয়ারশট রয়েছে। এসব ক্যামেরা উচ্চমানের ছবি প্রদানের সাথে সাথে পরিবহনেও সুবিধাজনক।

ট্রাভেল ড্রোন

আজকাল অনেকে শখের বসে ইউটিউবে ট্রাভেল ভিডিও বানিয়ে আপলোড করেন। ইউটিউবিং-এর মাধ্যমে ঘুরবার নেশাকে পেশায় পরিণত করতে ট্রাভেল ড্রোন বার্ড ভিউ ভিডিও পাবার চমকপ্রদ সুযোগ তৈরি করে। এছাড়া শখের বসে অনেকে ড্রোন নিয়ে ভ্রমণ করেন। কাঙ্ক্ষিত ভ্রমণ স্থান পাখির চোখে দেখতে পারলে ক্ষতি কি?

ইউনিভারসাল প্লাগ এডাপ্টার

কোথাও গেলে আপনার সাথে ক্যামেরা, ফোন, ইবুক রিডার সহ নানারকম বৈদ্যুতিক জিনিসপত্র থাকতে পারে। আবার প্রয়োজনে এগুলোকে চার্জ দিতে হয়। আবার স্থানভেদে চার্জিং পোর্টের পিন ভিন্ন রকম হয়ে থাকে। তাই নানাধরনের চার্জিং এডাপ্টর সাথে নিয়ে না একটি মাত্র ইউনিভার্সাল অল ইন ওয়ান এডাপ্টার পরিবহণ করাই বুদ্ধিমানের কাজ।

ইনফ্লাটেবল পিলো

রাতের লং জার্নিতে, যানবাহন অথবা ক্যাম্পিংয়ের জন্য ইনফ্লাটেবল পিলো বা বাতাসের বালিশ এক আরামদায়ক সঙ্গী। একই সাথে প্রয়োজন ফুরিয়ে গেলে বাতাস বের করে ছোট কাপড়ের মতো ভাঁজ করে অল্প জায়গায় সহজে বহন করা যায়।

সুইস আর্মি নাইফ

কাছাকাছি জায়গা কিংবা দুর্গম পাহাড় ভ্রমণকারীদের কাছে সমগ্র পৃথিবীই যেন ভ্রমণ স্থান। ভ্রমণের সময় সাথে অজস্র জিনিস না নিয়ে ছোট ছোট এসেম্বেল জিনিস নিয়ে আরামে ঘুরাঘুরি করার জন্যই হয়তো আবিষ্কৃত হয়েছে সুইস আর্মি নাইফ। এতে আছে ছুড়ি, কাঁচি, ক্যান ওপেনার, পিন এমনকি হালের ছোট ইউ এস বি ড্রাইভও।

ইবুক রিডার

ঘুরতে গিয়ে যারা বই পড়বার নেশাটাকেও সাথে নিয়ে যান তাদের জন্য ইবুক রিডার একটি চমৎকার যন্ত্র। মাত্র একটি বইয়ের ওজনের কিন্ডেল, কোবো বা যেকোনো ইবুক রিডার দেয় অজস্র বই পড়ার সুযোগ। বর্তমানে ইবুক রিডার গুলো বিভিন্ন আকার ও ওজনের হয়ে থাকে।

ট্যাব

যারা অফিসিয়াল কাজে দেশ বিদেশে ঘুরে বেড়ান অথবা ঘুরতে গিয়েও কাজ থেকে রেহাই পান না তারা ল্যাপটপের মতো ভারী গ্যাজেট না নিয়ে সাথে ট্যাবলেট নিতে পারেন। আইপ্যাড বা মাইক্রোসফটের সার্ফেস ১০ ইঞ্চি স্ক্রিনের ওজনে হালকা ট্যাবলেটগুলো ভ্রমণের জন্য খুবই উপযোগী। এছাড়া অন্যান্য অনেক কোম্পানি শুধুমাত্র ভ্রমণের জন্য হাই ক্যাপাসিটি ও লেস ওয়েটের ট্যাবলেট বিক্রি করে থাকে।

অ্যাকশন ক্যামেরা

অ্যাকশন ক্যামেরা বলতে স্বাভাবিকের চেয়ে বেশী গতিতে চলমান যেকোন কিছুর স্ট্যাবল ভিডিও ধারণে সক্ষম ক্যামেরাকে বুঝানো হয়। অ্যাকশন ক্যামেরা বর্তমানে আডভেঞ্চারাস ভ্রমণকারীদের কাছে তুমুল জনপ্রিয় একটি গ্যাজেট। নামমাত্র ওজন ও আকারে জন্য এসব ক্যামেরায় যেকোন কিছু ভিডিও করা সম্ভব।

লাইফপ্রুফ কেস

লাইফপ্রুফ কেস নামের প্লাস্টিকের স্বচ্ছ কভারগুলো আপনার স্মার্টফোন কে পানি এবং ধুলোবালি থেকে সম্পূর্ণরুপে রক্ষা করবে। তাই কক্সবাজার বা থাইল্যান্ড যেখানেই যান না কেন লাইফপ্রুফ কেসে ফোন নিয়ে সমুদ্রে স্নানে নামতে কোন বাধা নেই।

ট্রাভেল ওয়ালেট

ট্রাভেল ওয়ালেট হলো স্ট্রাপ লাগানো একটি ব্যাগ যা সাধারণত কোমরের সাথে আটকানো থাকে। এতে ভ্রমণের জরুরী কাগজপত্র যেমন পাসপোর্ট, ছবি, টিকিট, ইত্যাদি রাখা যায়। ট্রাভেল ওয়ালেট একদম সবসময় শরীরের সাথে লেগে থাকে বলে নিরাপদ এবং প্রয়োজনে জরুরী জিনিস হাতের নাগালে রাখতে সাহায্য করে।

স্মার্ট লাগেজ বা ব্যাকপ্যাক

একা একা অল্প কয়েকদিনের জন্য ট্রাভেল করতে গেলে স্মার্ট ব্যাকপ্যাক নেওয়াই ভাল। বর্তমানে স্মার্ট লাগেজগুলোতে ফোন চার্জ করবার ব্যবস্থা পর্যন্ত রয়েছে। বেশী জিনিস হলে স্মার্ট লাগেজ অর্থাৎ চাকা ও ট্রলি সিস্টেমের সুটকেস খুব প্রয়োজনীয়। এই সমস্ত লাগেজ জিনিসপত্রে ভারী হয়ে গেলেও দ্রুত টেনে বহন করা যায়।

নয়েজ ক্যান্সেলিং হেডফোন/সাউন্ডপোর্ট ফ্রি

ভ্রমণের ক্ষেত্রে বা বাইরে থাকলে হাতে ফোন ধরে কথা বলার সময় অন্য কোন প্রয়োজনী কাজ করতে অসুবিধায় পড়তে হয়। সাথে একটি তারবিহীন নয়েজ ক্যান্সেলিং হেডফোন থাকলে যেমন ফোনে কথা বলার সাথে সাথে ভ্রমণের মালপত্র বহনের সুবিধা হয় তেমনি গান শোনা বা অন্য বিনোদনের ক্ষেত্রেও সহজ হয়। এছাড়া হেডফোনগুলো তারহীন হওয়ায় জড়িয়ে যাওয়ার বাড়তি ঝামেলা নেই।

পানি বিশুদ্ধকরণ পোর্টেবল বোতল

ভ্রমণে গিয়ে প্লাস্টিকের বোতল নিয়ে না ঘুরে ওয়াটার পিউরিফায়ার পোর্টেবল বোতল নিলে সহজে বিশুদ্ধ পানি পানের নিশ্চয়তা পাবেন। আর বার বার পোর্টেবল বোতল ব্যবহার করা যায় বলে যত্রতত্র প্লাস্টিকের বোতল ফেলে পরিবেশের ক্ষতি থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এছাড়াও মিররলেস ডিএসএলআর ক্যামেরা, সেলফি স্টিক, স্মার্ট ওয়াচ, স্মার্ট বাইনোকুলার, ফোনের জন্য লেন্সকিট সহ দিন দিন আরো নানারকম যন্ত্র আবিষ্কার হচ্ছে যা আমাদের ভ্রমণ অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করে তুলছে। সোলার এনার্জিকে কাজে লাগিয়ে সোলার চার্জেবল ব্যাটারি, ইনফ্লামেবল পেপার সহ বিভিন্ন গ্যাজেট ক্যাম্পিং, ট্রাকিংয়ের মতো দুরূহ ভ্রমণকেও সহজ করে তুলছে। অনলাইনে যাচাই বাছাই করে এসমস্ত গ্যাজেট পৃথিবীর যেকোন প্রান্ত থেকেই কেনা সম্ভব। অনলাইন প্ল্যাটফর্ম আমাজন, আলিবাবা, ই-বে ছাড়াও রাজধানী ঢাকার আইডিবি, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্কের বড় ছোট অনেক দোকানেই এইসমস ট্রাভেল কিট কিনতে পাওয়া যায়।

ফিচার ইমেজ : pixabay.com

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।