গতানুগতিক ফ্রেমের বাইরে ছবিকে নতুন মাত্রা দিতে ঘুরে আসতে পারেন রাজধানী ঢাকার লালমাটিয়ায় অবস্থিত আপসাইড ডাউন গ্যালারী (Upside Down Gallery) থেকে। গ্যালারীর প্রতিটি কক্ষে প্রবেশ করা মাত্রই আপনার মনে হবে কোন এক উল্টো রাজ্যে চলে এসেছেন। অলৌকিক ক্ষমতায় আপনি ভেসে আছেন শূন্যে কিংবা আপনার কক্ষের সকল আসবাব ভাসতে ভাসতে ঘরের ছাদে গিয়ে আটকে আছে।

বিশ্বের বিভিন্ন দেশে এই ধরনের ‘ইলিউশনাল আর্ট গ্যালারি’ থাকলেও বাংলাদেশে প্রথমবারের মত ২০১৯ সালের ১৭ মে আপসাইড ডাউন গ্যালারী উদ্বোধন করা হয়। চার তরুন উদ্যোক্তার প্রতিষ্ঠিত এই গ্যালারিটি ইতিমধ্যেই অনেকের কাছে ‘উল্টো বাড়ি’ নামে পরিচিতি লাভ করেছে।

Upside Down Gallery, Dhaka

প্রায় তিন হাজার বর্গফুট আয়তনের আপসাইড ডাউন হাউসের নীচ তলার সাতটি কক্ষকে সাজানো হয়েছে বেডরুম, ড্রইংরুম, ডাইনিং, রিডিং রুম, তান্ত্রিক ঘর, শাওয়ার রুম এবং কিচেনের আদলে। আর প্রতিটি কক্ষের আসবাপত্র গুলোকে যুক্ত করা হয়েছে রুমের সিলিং-এর সাথে, যা প্রতিটি কক্ষকে প্রদান করেছে ভিন্ন এক মাত্রা। আগত দর্শনার্থীদেরকে কক্ষের পরিচিতি এবং ছবি তোলার নির্দেশনা প্রদানের জন্য গাইডের ব্যবস্থা রাখা হয়েছে।

এখানে বিশেষ ভঙ্গিমায় তোলা ছবিগুলো উল্টো করে দিলেই নিঃসন্দেহে যেকেউ বিভ্রান্ত হতে বাধ্য। বৈচিত্রময় রঙের ব্যবহার, সুন্দর আসবাপত্র, চমকপ্রদ আলোকসজ্জা এবং সৃজনশীল উপস্থাপনা আপসাইড ডাউন গ্যালারীকে দর্শনার্থীদের কাছে অতি অল্প সময়েই জনপ্রিয় করে তুলেছে।

পরিদর্শনের সময়সূচী

শনি, মঙ্গল, বুধ, বৃহস্পতি এবং শুক্রবার এই পাঁচ দিন আপসাইড ডাউন গ্যালারী দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে। আর প্রতি সপ্তাহের রবি ও সোমবার গ্যালারীটি বন্ধ থাকে।

আপসাইড ডাউন গ্যালারীর প্রবেশ মূল্য

আপসাইড ডাউন গ্যালারীর ভিন্ন জগতে প্রবেশ করতে জনপ্রতি ৪০০ টাকা প্রদান করতে হয়। ৩ বছরের কম বয়সের শিশুদের কোন প্রবেশ ফি প্রদান করতে হয় না। আর ১০ বছরের কম বয়সের শিশুদের জন্য প্রবেশ ফি জনপ্রতি ২৫০ টাকা। এছাড়া গ্যালারীতে অদ্ভুত সব ছবি তোলার জন্য ডিএসএলআর ক্যামেরা সার্ভিস নিতে চাইলে প্রতি গ্রুপকে ৩০০ টাকা প্রদান করতে হয়। ক্যামেরা সার্ভিস না নিলেও দর্শনার্থীদের চিন্তার কোন কারণ নেই। আপনার নিজের মোবাইল বা ক্যামেরা দিয়ে যত ইচ্ছে ছবি তোলতে পারবেন।

যোগাযোগ

House 2/6 Lalmatia C Block,
1207 Dhaka
মোবাইল: +88-01615-710070, +88-01676-624347
ইমেল: info@upsidedownbd.com
ওয়েবসাইট: upsidedownbd.com
ফেইসবুক: fb.com/upsidedownbd

কিভাবে যাবেন

রাজধানী ঢাকার যেকোন প্রান্ত থেকে বাস বা নিজস্ব পরিবহণে চড়ে লালমাটিয়ার সি ব্লকে এসে মিনার মসজিদের পূর্ব পাশের ২/৬ নম্বর ভবনের নিচতলায় অবস্থিত আপসাইড ডাউন গ্যালারীতে যেতে পারবেন।

ফিচার ইমেজ : আপসাইড ডাউন

ম্যাপে আপসাইড ডাউন

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।