মেহেরপুর জেলা সদরের কাছে বড় বাজারে প্রাচীন আমলের শ্রী শ্রী সিদ্ধেশরী কালী মন্দির (Sree Sree Siddheshwari Kali Mandir) অবস্থিত। স্থানীয় হিন্দুদের কাছে এটি জেলা কেন্দ্রীয় মন্দির হিসেবে পরিচিত। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্থানি হানাদার বাহিনী ও তাদের দোসররা এই মন্দির আক্রমণ করে মন্দিরের ভিতরের বালা দেবীর বিগ্রহটি গুড়িয়ে দেয়। স্বাধীনতার পর স্থানীয় হিন্দুরা পুনরায় মন্দিরের অভ্যন্তরে মূর্তি স্থাপন করে নিয়মিত পূজা অর্চনা শুরু করেন। প্রতি বছরই এই কালী মন্দিরে কালী পূজা, দূর্গা পূজা ও সরস্বতী পূজাসহ হিন্দু ধর্মাবলম্বীদের বিভিন্ন আচার-অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। বৈশাখ মাসের শেষ সংক্রান্তিতে শ্রী শ্রী সিদ্ধেশরী কালী মন্দিরকে ঘিরে বৈশাখ সংক্রান্তির মেলা বসে। সেসময় সারাদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য আগ্রহী দর্শনার্থীরা মেলা দেখতে আসেন।

কিভাবে যাবেন

ঢাকা থেকে সড়কপথে পাটুরিয়া ফেরিঘাট বা বঙ্গবন্ধু সেতু পার হয়ে মেহেরপুর যেতে হয়। ঢাকার গাবতলী ও কল্যাণপুর থেকে জেআর, রয়েল, এসএম, মেহেরপুর ডিলাক্স, চুয়াডাঙ্গা এক্সপ্রেস, এসবি পরিবহণ এবং শ্যামলী পরিবহণের এসি/নন-এসি বাসে মেহেরপুর যাওয়া যায়। বাসের ভাড়া নন এসি ৬০০-৭০০ টাকা, এসি ৮০০-১৩০০ টাকা। এছাড়া পাটুরিয়া ফেরিঘাট থেকে ফরিদপুর, চুয়াডাঙ্গা কিংবা রাজবাড়ি হয়েও মেহেরপুর যেতে পারবেন। মেহেরপুর শহরের জিরো পয়েন্ট থেকে পায়ে হেঁটে শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালি মন্দির পৌঁছাতে পারবেন।

কোথায় থাকবেন

রাত্রিযাপনের জন্য মেহেরপুর শহরের বাস স্ট্যান্ড রোড ও বড় বাজারে বেশকিছু আবাসিক হোটেল রয়েছে এদের মধ্যে হোটেল নাইট বিলাস, হোটেল অনাবিল, প্রিন্স আবাসিক, ফিন টাওয়ার ও রনি আবাসিক হোটেল অন্যতম। এছাড়াও পর্যটন মোটেল, সার্কিট হাউজ, গনপূর্ত রেস্ট হাউজ ও জেলা পরিষদের ডাক বাংলোতে অনুমতি সাপেক্ষে রাত্রিযাপন করা যায়।

কোথায় খাবেন

মেহেরপুর সদরে অবস্থিত কুটুমবাড়ি রেস্টুরেন্ট, ক্যাফে ইন, গালিবস ইত্যাদি রেস্টুরেন্টে মানসম্মত খাবার খেতে পারবেন। মেহেরপুরের বিখ্যাত খাবারের মধ্যে সাবিত্রী ও রসকদম্ব মিষ্টি অন্যতম। এছাড়া আমের মৌসুমে মেহেরপুরের বিখ্যাত পাকা আমের স্বাদ নিতে ভুল করবেন না।

মেহেরপুর জেলার দর্শনীয় স্থান

মেহেরপুর জেলার অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে আমদহ গ্রামের স্থাপত্য, আমঝুপি নীলকুঠি,  ডিসি ইকোপার্ক ও মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স প্রভৃতি উল্লেখযোগ্য।

ফিচার ইমেজ: প্রিয়াংকা ভট্টাচার্য

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

ম্যাপে সিদ্ধেশ্বরী কালী মন্দির

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।