স্বপ্নপুরী পিকনিক স্পট (Shopnopuri Artificial Amusement Park) বা বিনোদন কেন্দ্রটি দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে প্রায় ৪০০ একর ভূমির উপর গড়ে তোলা হয়েছে। সড়কপথে দিনাজপুর থেকে স্বপ্নপুরী দূরত্ব প্রায় ৫২ কিলোমিটার। সমগ্র বাংলাদেশ থেকে প্রচুর দর্শনার্থী চিত্তবিনোদনের জন্য স্বপ্নপুরীতে বেড়াতে আসেন। এছাড়া এখানে বিভিন্ন চলচিত্র নির্মিত হওয়ায় স্বপ্নপুরী সহজেই মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

স্বপ্নপুরী পিকনিক স্পটে আসলে একে একে দেখতে পাবেন কৃত্রিম লেক, পাহাড়, উদ্যান, বৈচিত্র্যপূর্ণ গাছগাছালি এবং ফুলের বাগান, বিভিন্ন প্রতিকৃতি, শিশুপার্ক, চিড়িয়াখানা, কৃত্রিম পশুপাখি, ফুলবাগিচা, কৃত্রিম ঝর্ণা, ইটখলা, ঘোড়ার রথ, শালবাগান, হংসরাজ সাম্পান, খেলামঞ্চ, নামাজ জায়গা, কুঞ্জ, বিভিন্ন ভাস্কর্য, মাটির কুটির, ডাকবাংলো, বাজার এবং ভূমিতে নির্মিত বাংলাদেশের মানচিত্র। এছাড়াও প্রাকৃতিক পরিবেশের মোহনীয় সৌন্দর্য্য তো আছেই!

স্বপ্নপুরীতে রয়েছে পিকনিক কিংবা যেকোন অনুষ্ঠান করার যাবতীয় আয়োজন। রাত্রি যাপনের জন্য স্বপ্নপুরী পিকনিক স্পটে রয়েছে সন্ধ্যাতারা, নীলপরী, নিশিপদ্ম, রজনীগন্ধা মেঠোঘর এবং ভিআইপি কুঞ্জ নামের ৫ টি কটেজ। খাবার ব্যবস্থার অংশ হিসাবে আছে বিভিন্ন ধরনের ভাড়া চুলা, হাঁড়ি-পাতিল এবং ডেকোরেশনের সব ধরণের জিনিসপত্র। স্বপ্নপুরীতে নিরাপত্তা নিয়ে ভাবার কারণ নেই, এখানে কতৃপক্ষের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

স্বপ্নপুরী কিভাবে যাবেন

ঢাকা থেকে বাস কিংবা ট্রেনে করে দিনাজপুর যাওয়া যায়। ঢাকার গাবতলী ও কল্যাণপুর থেকে দিনাজপুরগামী বাসগুলি ছেড়ে যায়। বাস সার্ভিসের মধ্যে রয়েছে নাবিল পরিবহন, এস আর ট্রাভেলস (02-8013793, 8019312), এস এ পরিবহন (9332052), হানিফ এন্টারপ্রাইজ (8013714, 8015368),কেয়া পরিবহন (9000812), শ্যামলী পরিবহন (900331) ইত্যাদি। নন-এসি এবং এসি বাস ভাড়া মানভেদে ৬০০ থেকে ১০০০ টাকা। এছাড়া রাজধানীর উত্তরা থেকে বেশকিছু বাস দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেন দিনাজপুরের উদ্দেশ্যে রাত ৮ টায় ছেড়ে যায়। আন্তঃনগর ট্রেন একতা এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ১০ টায় ছাড়ে। আর পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে ছেড়ে যায় বেলা ১২ টা ১০ মিনিটে। শ্রেনীভেদে এইসব ট্রেনের টিকেট কাটতে ১৮৫ থেকে ৯০০ টাকা লাগে।

দিনাজপুর থেকে বাস বা সিএনজি ভাড়া করে সহজেই স্বপ্নপুরী পিকনিক স্পটে যেতে পারবেন।

স্বপ্নপুরী পিকনিক স্পট যোগাযোগ

স্বপ্নপুরী পিকনিক স্পটে যোগাযোগের জন্য ঢাকাস্থ ঠিকানা:
হোটেল সফিনা ১৫২,
ওসমান গণি রোড (আলু বাজার), ঢাকা।
ফোন- 9554630, 9562130

স্বপ্নপুরীতে যোগাযোগের জন্য দিনাজপুরের ঠিকানা:
দিনাজপুরের হোটেল কণিকা, স্টেশন রোড, দিনাজপুর।
ফোন- 0531-63711

স্বপ্নপুরী বা দিনাজপুরে কোথায় থাকবেন

চাইলে স্বপ্নপুরীর কটেজগুলোতে থাকতে পারবেন। এছাড়া দিনাজপুর শহরে থাকতে পর্যটন মোটেলে (0531-64718) যোগাযোগ করতে পারেন। পর্যটনের হোটেলে ঢাকা থেকে বুকিং দিতে ফোন করতে পারেন 9899288-91নাম্বারে। পর্যটন মোটেলে ১৫০০ থেকে ২২০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন। কিংবা প্রয়োজনে যোগাযোগ করতে পারেন দিনাজপুরের সাধারণ মানের হোটেলগুলিতে। সাধারণ মানের আবাসিক হোটেলের মধ্যে হোটেল ডায়মন্ড (0531-64629), নিউ হোটেল (0531-68122), হোটেল আল রশিদ (0531-64251), হোটেল রেহানা (0531-64414), হোটেল নবীন (0531-64178), ইত্যাদিতে ২০০ থেকে ১০০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন।

দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

দিনাজপুরের ইতিহাস অত্যন্ত প্রাচীন ও সমৃদ্ধ। সাহিত্য ও সংস্কৃতির ঐতিহ্যমন্ডিত দিনাজপুর জেলা চাল, লিচু ও আম উৎপাদনের জন্যে বিখ্যাত। উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও ঐতিহাসিক স্থাপনার মধ্যে রয়েছে কান্তজীর মন্দির, রামসাগর দীঘি, রাজবাড়ী, নয়াবাদ মসজিদ, লিচু বাগান ইত্যাদি।

ম্যাপে স্বপ্নপুরী পিকনিক স্পট

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।