জয়পুরহাট শহর থেকে মাত্র এক কিলোমিটার দূরে বুলু পাড়ায় জয়পুর রিসোর্টের (Joypur Resort) পাশাপাশি গড়ে তোলা হয়েছে একটি মনোরম শিশু উদ্যান (Shishu Udyan)। জয়পুরহাট জেলায় অবস্থিত এই শিশু উদ্যানটির সাজানো গোছানো পরিবেশ যে কাউকে মুগ্ধ করে দেবার জন্য যথেষ্ট। সকল বয়সী মানুষকে নির্মল বিনোদন দেওয়ায় উদ্দেশ্যে রফিকুল ইসলাম চৌধুরী (প্রিন্স) ২০০৫ সালে ৬০ বিঘা জমির উপর এই শিশু পার্কটি প্রতিষ্ঠা করেন।

বিনোদনের জন্য শিশু উদ্যানে রয়েছে মিনি চিড়িয়াখানা, থ্রিডি মুভি, চড়কি, নাগড়দোলা, টয় ট্রেন, দোলনাসহ বিভিন্ন আকর্ষনীয় রাইড, একটি সুইমিং পুল এবং ফুডকোর্ট। শিশুদের মানবিক ও সংস্কৃতিক বিকাশের লক্ষ্যে শিশু উদ্যানে কৃত্তিমভাবে নির্মিত বিভিন্ন স্থাপনার মাধ্যমে গ্রাম বাংলার চিরায়ত বিভিন্ন দৃশ্যের বাস্তব রূপ দেয়া হয়া হয়েছে।

জয়পুরহাট শিশু উদ্যানটিতে রয়েছে বিশাল আকৃতির দুইটি লেক, যেখানে আগত দর্শনার্থীরা প্যাডেল বোটে চড়তে পারেন। আরো আছে আমবাগান, কবি সাহিত্যিক, বন্যপ্রানী এবং বিভিন্ন রকম ভাস্কর্য যা শিশুদের সাথে সাথে বড়দেরও কৌতূহল মিটিয়ে চলেছে। সবুজে ঘেরা শিশু উদ্যানে পিকনিক করার সুব্যবস্থার পাশাপাশি রয়েছে শুটিং স্পট।

কিভাবে জয়পুরহাট শিশু উদ্যানে যাবেন

শিশু উদ্যানে যেতে হলে আপনাকে প্রথমে জয়পুরহাট শহরে আসতে হবে। ঢাকার গাবতলি, মহাখালী, আব্দুল্লাহপুর, শ্যামলী এবং কল্যাণপুর থেকে শাহ্‌ ফতেহ আলী পরিবহণ, সেইন্টমার্টিন ট্রাভেলস, শ্যামলী পরিবহন এন আর, এস আর ট্রাভেল এবং হানিফ সহ বেশ কয়েকটি পরিবহণের বাস সার্ভিস ঢাকা হতে জয়পুরহাটের উদ্দেশ্যে যাত্রা করে। এসি, নন-এসি এসব বাসের ভাড়া ৪০০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত।

এছাড়া ঢাকার কমলাপুর কিংবা বিমানবন্দর রেলওয়ে ষ্টেশন থেকে নীলসাগর, একতা এবং দ্রুতযান এক্সপ্রেসে জয়পুরহাট যেতে পারবেন।

জয়পুরহাট শহরের বিন্দু পাচুর মোড় থেকে ১০ থেকে ১৫ টাকা রিকশা বা অটোরিকশা ভাড়ায় শিশু উদ্যানে যাওয়া যায়।

জয়পুরহাট কোথায় থাকবেন

রাত্রিযাপনের জন্য শিশু উদ্যানে রিসোর্টের ব্যবস্থা আছে। আর শিশু উদ্যানের কাছে হোটেল সৌরভ ইন্টাঃ, হোটেল জাহান আরা ইন্টাঃ, জসিম রেসিডেন্সিয়াল হোটেল, পৃথিবী হোটেল, হোটেল বৈশাখী রেসিডেন্সিয়াল ছাড়াও বেশকিছু আবাসিক হোটেল রয়েছে।

জয়পুরহাট কোথায় খাবেন

জয়পুরহাটে বিভিন্ন মানে চাইনিজ এবং বাংলা খাবারের রেস্টুরেন্ট রয়েছে। এদের মধ্যে ক্যাফে অরেঞ্জ চাইনিজ রেস্টুরেন্ট, বিসমিল্লা হোটেল এন্ড রেস্টুরেন্ট, রুচিটা রেস্টুরেন্ট এন্ড চাইনিজ, মিনা, প্রিন্স রেস্টুরেন্ট ইত্যাদি উল্লেখযোগ্য।

ম্যাপে শিশু উদ্যান ও রিসোর্ট

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।