ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার আবাইপুর গ্রামে ঐতিহাসিক শৈলকুপা জমিদার বাড়ি অবস্থিত। বাংলা ১২শ শতকের মাঝামাঝি সময়ে অবিভক্ত ভারতবর্ষের যশোর জেলার জমিদার রামসুন্দর শিকদার প্রায় ৪০০ বিঘা জায়গার উপর শৈলকুপা জমিদার বাড়ী স্থাপন করেন। দ্বিতল জমিদার বাড়ির চারদিকে ঘুরানো দালানসহ প্রায় ৩৫০টি কক্ষ ছিল। পরবর্তীতে রামচন্দ্র এখানে সাব-রেজিস্ট্রার অফিসসহ একটি বড় বাজার ও থিয়েটার হল স্থাপন করে তার জমিদারিত্ব প্রতিষ্ঠা করেন, যা শিকদার স্ট্রীট হিসেবে পরিচিতি লাভ করে।

জমিদার রামসুন্দরের উত্তরসূরিদের তত্ত্বাবধানে জমিদারদের ব্যবহৃত জিনিসপত্র যেমন গ্রামোফোন, পাথরের হুক্কা, তরবারি, প্রাচীন আমলের শ্রীমদ্ভাগবতম, বাদ্যযন্ত্র এসরাজ, শাল কাঠের দুটি মন্দির ও রূপার তৈরি জরির নকশাকৃত বেনারসি শাড়ীর অংশ সহ বেশকিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষিত রয়েছে। কালের আবর্তে শিকদার স্ট্রীটের জমিদারী বিলুপ্ত হলেও জমিদারী প্রথার ঐতিহাসিক সাক্ষী হয়ে প্রাচীন বাড়িটি আজো টিকে আছে। বর্তমানে শৈলকূপা জমিদার বাড়ির এক অংশে স্থানীয় ইউনিয়ন ভূমি অফিস ও আরেক অংশে জমিদারের উত্তরসূরিরা বসবাস করেন।

কিভাবে যাবেন

রাজধানী ঢাকার গাবতলী বাস টার্মিনাল থেকে রয়েল, সোনার তরী, এসবি পরিবহণ, জেআর পরিবহণ, চুয়াডাঙ্গা, হানিফ, দর্শনা এবং পূর্বাশা ডিলাক্স বাসে চড়ে ঝিনাইদহ জেলায় যাওয়া যায়। এসি/নন-এসি বাসের টিকেটের মূল্য জনপ্রতি ৬৫০ থেকে ১৩০০ টাকা। ঝিনাইদহ শহরের পায়রা চত্বর থেকে অটো বা সিএনজি নিয়ে মাগুরা জেলার শ্রীপুর উপজেলা সীমান্ত ঘেঁষা আবাইপুর গ্রামে শৈলকুপা জমিদার বাড়ি দেখতে যেতে পারবেন।

কোথায় থাকবেন

ঝিনাইদহ শহরে হোটেল রাতুল, হোটেল রেডিয়েশন, হোটেল জামান, নয়ন হোটেল, হোটেল ড্রিম ইন ও ক্ষণিকা রেস্ট হাউজ সহ বেশ কয়েকটি আবাসিক হোটেল ও রেস্ট হাউজ রয়েছে।

কোথায় খাবেন

শৈলকুপাতে হালকা চা-নাস্তা করার সুযোগ থাকলেও ভালমানের খাবারের জন্য আপনাকে যেতে হবে ঝিনাইদহ জেলা শহরের পায়রা চত্বরের কাছে অবস্থিত ক্যাফে কাশফুল, কস্তুরি হোটেল, অজয় কিচেন, লিজা ফাস্ট ফুড, ইং কিং চাইনিজ, রূপসী বাংলা রেস্তোরা, সুইট হোটেল কিংবা আহার রেস্টুরেন্টে।

ঝিনাইদহের দর্শনীয় স্থান

ঝিনাইদহের অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে বারোবাজার, নলডাঙ্গা রাজবাড়ী রিসোর্ট, মিয়ার দালান ও জোহান ড্রিম ভ্যালী পার্ক উল্লেখযোগ্য।

ফিচার ইমেজ: শামীম ইনফো টিউব

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

ম্যাপে শৈলকুপা জমিদার বাড়ি

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।