নরসিংদী জেলার বেলাব উপজেলার পাটুলি ইউনিয়নে শাহ ইরানী (রঃ) মাজার শরীফ (Shah Irani Mazar Sharif) অবস্থিত। হযরত শাহ ইরানী (রঃ) সম্পর্কে নিশ্চিত তথ্য জানা না গেলেও ইতিহাসবিদের মতে, পারস্য, ইয়েমেন, ইরাক, মিশর, তুর্কি প্রভৃতি দেশ থেকে বিখ্যাত আউলিয়াগণ হযরত শাহজালাল (রঃ)-এর সঙ্গী হিসেবে ইসলাম প্রচারের উদ্দেশ্যে ভারতীয় উপমহাদেশে আগমন করেন। তৎকালীন সময়ে ইরানের রাজ পরিবারের সদস্য শাহ ইরান একজন ধর্ম প্রচারক হিসাবে আসেন। তখন তার বয়স ছিল আনুমানিক ৪০ বছর। উল্লেখ্য তাঁর প্রকৃত নাম অজানা থাকার কারণে এবং ইরানের অধিবাসী হওয়ায় তিনি শাহ ইরানী নামে পরিচিতি লাভ করেন।

প্রায় ৬৩ একর জায়গা নিয়ে স্থাপিত শাহ ইরানী (রঃ) মাজার শরীফের পূর্ব পাশে একটি সুবিশাল দিঘী রয়েছে। যা বৃহত্তর ঢাকার সবচেয়ে বৃহত্তম দিঘী হিসাবে খ্যাত। সরকারী নথিতে এই দিঘীটি মহারানীর দিঘী নামে উল্লেখ করা আছে। শাহ ইরানী (রঃ) মাজার শরীফের নকশা-নমুনার সাথে সুলতানি আমলের স্থাপনার সাদৃশ্য পাওয়া যায়। প্রত্নতত্ত্ববিদের মতে, এই মাজার শরীফটি ৫ম/৬ষ্ঠ শত বৎসরের পূর্বেকার এক স্থাপত্য নিদর্শন। শাহ ইরানী (রঃ) মাজার শরীফের সামনে থাকা রক্ষিত পাথর ও খিলান আজো সুপ্রাচীন অতীতের স্বাক্ষর বহন করে চলেছে।

কিভাবে যাবেন

রাজধানী ঢাকা হতে সিলেট, কিশোরগঞ্জ, ব্রাহ্মনবাড়িয়া কিংবা নরসিংদীগামী বাসে ঢাকা-সিলেট মহাসড়কের মরজাল অথবা বারৈচা বাসস্ট্যান্ড এসে নামুন। সেখান থেকে সিএনজি বা পছন্দমত স্থানীয় যানবাহনে পোড়াদিয়া বাজার পৌঁছে রিকশাযোগে শাহ ইরানি (রঃ) মাজার দেখতে যেতে পারবেন। উল্লেখ্য, মরজাল/বারৈচা বাস স্ট্যান্ড থেকে সরাসরি শাহ ইরানী (রঃ) মাজার শরীফ যাওয়ার সিএনজি পাওয়া য়ায়। 

কোথায় থাকবেন

ঢাকা থেকে নরসিংদী গিয়ে সারাদিন ঘুরে সন্ধ্যার মধ্যেই ফিরে আসতে পারবেন। তবে প্রয়োজনে নরসিংদী জেলায় অবস্থিত ইব্রাহীম কটেজ, সার্কিট হাউজ, এলজিইডির রেস্ট হাউজ ও জেলা পরিষদের ডাক বাংলোয় রাত্রিযাপন করতে পারেন।

কোথায় খাবেন

নরসিংদী জেলায় ফাল্গুনি হোটেল, বাবুর্চি আলমগির হোটেল, বন্ধু হোটেল ও খোকন হোটেল সহ বিভিন্ন খাবার হোটেল রয়েছে। নরসিংদীর জনপ্রিয় খাবারের মধ্যে রসগোল্লা, লালমোহন, খিরমোহন ও শাহী জিলাপি প্রভৃতি উল্লেখযোগ্য। সুযোগ থাকলে ভেলানগরের সুস্বাদু মালাই চা স্বাদ নিয়ে দেখতে পারেন।

ফিচার ইমেজ: সাফায়াত হোসেন

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

ম্যাপে শাহ ইরানী (রঃ) মাজার শরীফ

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।