অজানাকে জানার নেশা মানুষের চিরন্তন আগ্রহের একটি। আর সেটা যদি হয় বিনোদনের মাধ্যমে তবে তো কথাই নেই! অজানাকে জানানোর সুযোগের পাশাপাশি মানুষকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে রাজধানী ঢাকার তেজগাঁও বিজয় সরণীর মোড়ে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার (Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre)। পূর্বে এই নভোথিয়েটারটি ভাষানী নভোথিয়েটার নামে পরিচিত ছিল।

নামের সাথে থিয়েটার যুক্ত থাকলেও বাংলাদেশের একমাত্র নভোথিয়েটারটি কোনভাবেই অন্য সকল সাধারণ মুভি থিয়েটারের মতো নয়। ২০০৪ সালের ২৫শে সেপ্টেম্বর সর্বসাধারণের জন্য খুলে দেয়া এই নভোথিয়েটারে আছে ৫ ডি মুভি থিয়েটার, সিমুলেটর রাইড, ৫ ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেণ্ট সিমুলেটর, ডিজিটাল ও সায়েন্টিফিক এক্সিবিটস গ্যালারি, বিশ্বখ্যাত বিজ্ঞানীদের প্রতিকৃতি এবং গ্রহ ও সৌরজগতের প্রতিরূপ। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ১৫০ আসনের একটি আধুনিক মিলনায়তন, ৫০ আসনযুক্ত কনফারেন্স রুম, র‍্যাম্প, হাইড্রলিক লিফট এবং ভু-গর্ভস্থ কার পার্কিং সুবিধা রয়েছে।

৫ডি থিয়েটারের ১২০ ডিগ্রী কোণের বিশাল পর্দায় উচ্চক্ষমতাসম্পন্ন প্রক্ষেপণ যন্ত্রের মাধ্যমে প্রতিফলিত হয় বর্ণিল আলোকচ্ছটা, অ্যাস্ট্রোভিশন ছবি এবং স্কাইক্যান ভিডিও, যা দর্শনার্থীদের এক বাস্তব অভিজ্ঞতা প্রদান করে। ৩০ আসনের রাইড সিমুলেটরে চড়ে নভোথিয়েটারে রেসিং কার, অ্যাক্রোবেটিক এ্যারোপ্লেন, মনোরেল, স্পেস ক্র্যাপ্ট, প্রাচীন পিরামিডের কোস্টার এবং এয়ারক্র্যাপ্ট ফাইবারে চড়ে রোমাঞ্চিত হবার সুযোগ রয়েছে।

প্রদর্শনীর সময়

প্রতি শনি, রবি, সোম, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০ টা ৩০ মিনিট, দুপুর ১২ টা, বেলা ২ টা, বিকাল ৩ টা ৩০ মিনিট, বিকাল ৫ টা এবং সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে প্রদর্শনী শুরু হয়। আর প্রতি শুক্রবার প্রদর্শনী শুরু হয় সকাল ১০ টা, ১১ টা ৩০ মিনিট, বেলা ২ টা ৩০ মিনিট, বিকাল ৪ টা, বিকাল ৫ টা ৩০ মিনিট এবং সন্ধ্যা ৭ টায়। প্রতি সপ্তাহের বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বন্ধ থাকে।

টিকেট মূল্য

প্যানেটেরিয়াম প্রদর্শনীর টিকেটের মূল্য ১০০ টাকা। ২ বছরের নিচে বাচ্চাদের কোন টিকিটের প্রয়োজন নেই। ৫ ডি মুভি থিয়েটারের প্রতি টিকেটের মূল্য ৫০ টাকা, ৫ ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেণ্ট সিমুলেটরের টিকেটের মূল্য জনপ্রতি ৫০ টাকা, ডিজিটাল ও সায়েন্টিফিক এক্সিবিটস গ্যালারির প্রতি টিকেট মূল্য ১০০ টাকা এবং রাইড সিমুলেটরের জনপ্রতি টিকেট মূল্য ২০ টাকা। চাইলে টেলিটক মোবাইল নাম্বারের মাধ্যমে নভোথিয়েটারের যাওয়ার তিন দিন পূর্বে অগ্রীম টিকেট ক্রয় করতে পারবেন।

যোগাযোগ

বিজয় স্বরণী, তেজগাঁও, ঢাকা।
ফোন নম্বর – 9139577, 9138878, 8110155, 8110184
ওয়েব সাইট – www.novotheatre.gov.bd

কিভাবে যাবেন

রাজধানী ঢাকার যেকোন প্রান্ত থেকে সিএনজি, ট্যাক্সি কিংবা বাসে করে বিজয় স্বরণীর নভোথিয়েটার আসতে পারবেন। অথবা যদি আপনার পছন্দমত ব্যবস্থায় ফার্মগেট বা জিয়া উদ্যানের কাছে আসতে পারেন তবে মিনিট পাঁচেক পায়ে হেটেই নভোথিয়েটারে পৌঁছে যাবেন।

ফিচার ইমেজ : Bishnu Modhu

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।