ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার নলডাঙ্গা গ্রামে নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট (Naldanga Rajbari Resort) অবস্থিত। মোগল সম্রাট আকবরের শাসন আমলে নলডাঙ্গা গ্রাম মোহাম্মদ শাহী পরগনার রাজধানী হিসাবে সুপরিচিত ছিল। নলডাঙ্গা রাজবাড়ির সর্বশেষ রাজার নাম প্রমথ ভূষণ রায় বাহাদুর। বর্তমানে কারুকার্যময় রাজপ্রাসাদ না থাকলেও নলডাঙ্গা রাজবাড়ির ৭টি মন্দির কালের সাক্ষী হিসাবে টিকে আছে।

নলডাঙ্গা রাজবাড়ি ও রাজার স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তৈলকুপ গ্রামের পাতা মিয়া নামের রাজার এক স্নেহধন্য তার বাড়িতে ২০ একর জমি উপর নলডাঙ্গা রাজবাড়ির অনুকরণে রিসোর্ট, প্রাচীন স্থাপত্য গবেষণা কেন্দ্র এবং একটি বিনোদন পার্ক নির্মাণ করেন। পাতা মিয়ার তৈরী রিসোর্টিই নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট এন্ড পিকনিক স্পট হিসাবে পরিচিতি লাভ করে।

বিশাল আয়তন ও নানাবিদ ফুল-ফলের বৃক্ষের ছাড়ায় ঘেরা নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্টের আছে শিশু পার্ক, ওয়ান্ডার হুইল, সুপার চেয়ার, ক্যাবল ট্রেন, ভূতের বাড়ী, লাভ কর্ণার, মৎস্য কন্যা, হাস বোট, প্যাডেল বোট, খেলার মাঠ, কৃত্রিম ঝর্ণা ও পাহাড়, কফি হাউস এবং সাংকৃতিক অনুষ্ঠান আয়োজনের মঞ্চ। এছাড়া এখানে পিকনিক, শিক্ষা সফর, পার্টি সহ যেকোন ধরনের সামাজিক অনুষ্ঠান আয়োজন করা যায়। স্থানীয় মানুষের কাছে এটি এন আর বি রিসোর্ট নামে অধিক পরিচিত।

খরচ

নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্টে প্রবেশ টিকেটের মূল্য জনপ্রতি ৫০ টাকা তবে বিভিন্ন উৎসব উপলক্ষে এখানে ছাড়ের ব্যবস্থা থাকে। এখানে ৫০ জনের পিকনিক করতে চাইলে প্রবেশ, স্পট ভাড়া ও কার পার্কিংয়ের জন্য ৩০০০ টাকা খরচ করতে হবে।

যোগাযোগ
মোবাইল: 01994-686897, 01788-778816
ফেইসবুক: www.facebook.com/nrbresort/

কিভাবে যাবেন

রাজধানী ঢাকার গাবতলী থেকে রয়েল, জেআর, সোনার তরী, চুয়াডাঙ্গা ডিলাক্স এবং এসবি পরিবহনের এসি/নন-এসি বাসে চড়ে ঝিনাইদহ যাওয়া যায়। এসি/নন-এসি বাসের টিকেটের মূল্য জনপ্রতি ৪৫০ থেকে ৬০০ টাকা।

ঝিনাইদহ জেলা শহর হতে প্রায় ১৮ কিলোমিটার দূরের কালীগঞ্জ বাসস্ট্যান্ড থেকে নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট ও পিকনিক স্পটের দূরত্ব মাত্র ৪ কিলোমিটার। কালীগঞ্জ বাসস্ট্যান্ড থেকে বাম দিকের রাস্তা ধরে এগিয়ে গেলে নলডাঙ্গা বাজারের দক্ষিণ পাশে অবস্থিত নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্টে পৌঁছাতে পারবেন।

কোথায় থাকবেন

নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্টের কটেজে প্রয়োজনে রাত্রিযাপন করতে পারবেন। এছাড়া ঝিনাইদহে থাকার জন্য বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। এদের মধ্যে হোটেল ড্রীম ইন্টারন্যাশনালের এসি/নন-এসি রুমে প্রতি রাত থাকতে ৭০০ থেকে ১৫০০ টাকা খরচ করতে হবে। আর হোটেল কুটুমে থাকতে গুনতে হবে ৫০০ থেকে ৮০০ টাকা।

কোথায় খাবেন

ঝিনাইদহ শহরে আহার, ফুড সাফারী, সুইট, ঘরোয়া ইত্যাদি রেস্টুরেন্টে প্রয়োজনীয় খাবারের পাশাপাশি ঘোষ এর মিষ্টি, পায়রা চত্ত্বরের ছানা ও ছানার জিলাপী খেয়ে দেখতে পারেন।

ফিচার ইমেজ: শামীম রেজা মিশন

ম্যাপে নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।