মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ফুকুরহাটি ইউনিয়নের কামতা গ্রামে গড়ে তোলা হয়েছে নাহার গার্ডেন পিকনিক স্পট (Nahar Garden Picnic Spot)। ধলেশ্বরী নদীর কোল ঘেষে কোলাহল মুক্ত শান্ত গ্রামীন পরিবেশে সবুজের সমারোহ কিছুটা সময় কাটাতে নাহার গার্ডেন পিকনিক স্পট একটি আদর্শ জায়গা।

নাহার গার্ডেনে রয়েছে প্রায় তিন হাজার পাখি বিভিন্ন রকম পাখির আবাস। এদের মধ্যে উল্লেখযোগ্য ২০ প্রজাতির টিয়া, ১৫ প্রজাতির ঘুঘু, বাজরাঙ্গা, লাভ বার্ড, ফিনস, ককেটেল, গেরে প্যারেট, মেকাউ ইত্যাদি। এছাড়াও আরো আছে বানর, উট, হরিণ, ইমু পাখি ও ময়ূর। আর শিশুদের বিনোদনের জন্য রয়েছে একটি শিশু পার্ক।

পিকনিক ও অন্যান্য অনুষ্ঠান আয়োজনের জন্য নাহার গার্ডেনে টাইটানিক ভিলা, বুকেন ভিলা, পালকি কটেজ, ভি.আই.পি.বাংলা, ফোয়ারা কটেজ, গার্ডেন কটেজ এবং পার্ক কটেজ নামের ৭ টি আলাদা পিকনিক স্পট আছে। পিকনিকে আগত অতিথিদের সংখ্যা এবং সিজনের ভিত্তিতে নাহার গার্ডেন পিকনিক স্পট ভাড়া নিতে ৬,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা খরচ হয়।

নাহার গার্ডেন পিকনিক স্পটে পিকনিক ছাড়াও বিনোদনের উদ্দেশ্যে টিকেট কেটে যেকেউ প্রবেশ করতে পারে। প্রবেশ টিকেটের মূল্য ৫০ টাকা। দর্শনার্থীদের জন্য নামাজ ও ক্যান্টিনের সুব্যবস্থা রয়েছে। নাহার গার্ডেন পিকনিক স্পটের রেস্ট রুম ব্যবহারের জন্য আলাদা কোন চার্জ দিতে হয় না। রেস্ট রুমের পাশেই রয়েছে পুরুষ এবং মহিলাদের জন্য পৃথক টয়লেট। নাহার গার্ডেনে কার পার্কিঙ্গের জন্য আলাদা অর্থ প্রদান করতে হয়। প্রাইভেট কার বা মাইক্রোবাসের জন্য পার্কিং চার্জ ৫০ টাকা এবং বাসের পার্কিং চার্জ ৯০ টাকা।

নাহার গার্ডেন পিকনিক স্পটের খরচ:

  • স্পটের নাম – লোকসংখ্যা – ছুটির দিনের ভাড়া – সাধারন ভাড়া
  • বুকেন ভিলা – ২৫০ থেকে ৩০০ – ৩০,০০০ টাকা – ১৫,০০০ টাকা
  • টাইটানিক ভিলা – ২৫০ থেকে ৩০০ – ৩০,০০০ টাকা – ১৫,০০০ টাকা
  • ভি.আই.পি.বাংলা – ৬০ থেকে ৮০ – ১৫,০০০ টাকা – ৮,০০০ টাকা
  • পালকি কটেজ – ১৫০ থেকে ২০০ – ২০,০০০ টাকা – ১০,০০০ টাকা
  • ফোয়ারা কটেজ – ৬০ থেকে ৮০ – ১০,০০০ টাকা – ৫,০০০ টাকা
  • পার্ক কটেজ – ৬০ থেকে ১০০ – ১২,০০০ টাকা – ৭,০০০ টাকা
  • গার্ডেন কটেজ – ৬০ থেকে ১০০ – ১০,০০০ টাকা – ৬,০০০ টাকা

বুকিং দিতে করণীয়:

  • বুকিং মানি ৫০% অগ্রিম প্রদান করতে হয়।
  • বুকিংয়ের চেয়ে বেশি লোকের জন্য জনপ্রতি ১৫০ টাকা হিসেবে দিতে হবে।
  • পিকনিকের তারিখ হইতে ৮ দিন আগে চাইলেও আপনার বুকিংকৃত নির্দিষ্ট দিন ছাড়া কোন প্রকার তারিখ পরিবর্তন বা বাতিল করা যাবে না।
  • পিকনিকের তারিখ হইতে ১৬ দিন পূর্বে স্পট খালি থাকা সাপেক্ষ্যে পিকনিকের তারিখ পরিবর্তন করা যাবে।
  • পিকনিকের তারিখ হইতে ৩০ দিন পূর্বে যেকোন পিকনিকের তারিখ পরিবর্তন বা বাতিল করা যাবে।

যোগাযোগ
মোবাইল: 01732-477734, 01750-195105, 01750-195100
ফেইসবুক: www.facebook.com/NaharGarden/

আশপাশের দর্শনীয় স্থান
নাহার গার্ডেন পিকনিক স্পট থেকে বলিয়াটি জমিদার বাড়ীর দুরত্ব ৫ কি.মি. এবং সাভার স্মৃতিসৌধ হতে মাত্র ২৫ কি.মি।

কিভাবে যাবেন

ঢাকা-আরিচা মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ড থেকে নাহার গার্ডেনের দূরত্ব মাত্র ২ কিলোমিটার। ঢাকা থেকে বাসে চড়ে মানিকগঞ্জ (Manikganj) এসে সিএনজি বা বাসে নাহার গার্ডেন পিকনিক স্পট পৌঁছাতে পারবেন।

কোথায় থাকবেন

নাহার গার্ডেন পিকনিক স্পটে থাকার কোন ব্যবস্থা নেই তবে পিকনিক স্পট বুকিং দিলে শুধুমাত্র আয়োজকদের রাতে থাকার সু-ব্যবস্থা রয়েছে।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।