বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য উপজাতীয় নৃ-গোষ্ঠী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তেমনি মৌলভীবাজার শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে শ্রীমঙ্গলের কমলগঞ্জ উপজেলায় আদমপুর ইউনিয়নে মনিপুরী সম্প্রদায়ের কাপড়ের ব্যবসাকে কেন্দ্র করে গড়ে উঠেছে মণিপুরী পল্লী (Monipuri Village)। স্থানীয় মনিপুরীরা এখানে নিজেরা কাপড়ের বিভিন্ন পণ্য তৈরি করে। দেশ বিদেশে মণিপুরী পণ্য সমূহের রয়েছে ব্যাপক চাহিদা। এছাড়া নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যের কারণেও মনিপুরীদের সুখ্যাতি ছড়িয়ে আছে বিশ্বব্যাপী।

পর্যটকদের কাছে শ্রীমঙ্গলের পাহাড়, চা বাগান এবং অরণ্য ভূমির নয়নাভিরাম দৃশ্যের পাশাপাশি মণিপুরীদের জীবন ব্যবস্থা ও সংস্কৃতি বেশ উপভোগ্য। বিশেষ করে ঐতিহ্যবাহী মণিপুরী নাচ, প্রতি বছর বাংলা অগ্রহায়ণ মাসের শুরুতে অনুষ্ঠিত রাস মেলা উল্লেখযোগ্য। রাস মেলায় মনিপুরীদের ঐতিহ্যবাহী পোশাক খামি, হাতে বোনা শাল, চাঁদর, শাড়ী, সেলোয়ার-কামিজ, ব্যাগ, ফতুয়া, পাঞ্জাবির মতো বিভিন্ন জিনিস কেনা যায়। যদিও সারাবছর শ্রীমঙ্গলের স্থানীয় দোকান থেকেও এসব মণিপুরী পণ্য কিনতে পারবেন কিন্তু মণিপুরী পল্লী কিংবা রাস মেলা থেকে কেনাকাটার মজাই অন্যরকম। এছাড়া মণিপুরী সংস্কৃতি আরো ভালোভাবে জানার জন্য মাধবপুরে মনিপুরী পল্লীর সাথেই আছে মণিপুরী সাংস্কৃতিক একাডেমী।

কিভাবে যাবেন

ঢাকা থেকে সিলেটগামী যেকোন বাস ও ট্রেনে চড়ে শ্রীমঙ্গল যাওয়া যায়। হানিফ, এনা, শ্যামলী এবং সিলেট এক্সপ্রেস সহ অসংখ্য বাস এই রুটে চলাচল করে। আর কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে পাহারিকা, উপবন, জয়ন্তিকা, পারাবত ও কালনি এক্সপ্রেস ট্রেনে শ্রীমঙ্গল আসতে পারবেন। শ্রেণিভেদে ট্রেনের টিকিটের ভাড়া লাগবে ৩৫০ থেকে ১০০০ টাকা। এছাড়া সামর্থ থাকলে আকাশপথে ঢাকা থেকে সিলেট পৌঁছে সেখান থেকে বাস বা গাড়িতে চড়ে শ্রীমঙ্গল যেতে পারেন। শ্রীমঙ্গল পৌঁছে সুবিধামত যেকোন স্থানীয় যানবাহন ভাড়া নিয়ে আদমপুরের মণিপুরী পল্লীতে যাওয়া যাবে।

কোথায় থাকবেন

রাত্রি যাপনের জন্য শ্রীমঙ্গলে বিভিন্ন মানের অসংখ্য আবাসিক হোটেল ও রিসোর্ট রয়েছে। আবাসিক হোটেল ও রিসোর্টের মধ্যে হোটেল মেরিনা, টি হাউজ রেস্ট হাউজ, প্যারাডাইস লজ, হোটেল মহসিন প্লাজা, নভেম ইকো রিসোর্ট, নিসর্গ ইকো কটেজ, শ্রীমঙ্গল টি রিসোর্ট, লেমন গার্ডেন রিসোর্ট, আমাজন ফরেস্ট রিসোর্ট, গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট ও শান্তি বাড়ি উল্লেখযোগ্য।

কোথায় খাবেন

শ্রীমঙ্গলে গ্র্যান্ড তাজ, হাবিব হোটেল, কুটুম বাড়ী ও শ্রীমঙ্গল ইন রেস্টুরেন্টের খাবার বেশ জনপ্রিয়। আর শ্রীমঙ্গলের নীলকণ্ঠ টি কেবিনের বিখ্যাত সাত রঙের চায়ের স্বাদ নিতে ভুলবেন না।

মৌলভীবাজারের অন্যান্য দর্শনীয় স্থান
মৌলভীবাজারের অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে চা বাগান, লাউয়াছড়া জাতীয় উদ্যান, মাধবপুর লেক, বাইক্কা বিল, চা জাদুঘর, মাধবকুন্ড ও হামহাম জলপ্রপাত উল্লেখযোগ্য।

ফিচার ইমেজ: সংগৃহীত

ম্যাপে মণিপুরী পল্লী

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।