করোনা ভাইরাস সংক্রমণ রোধে আগামী কিছুদিন কোথাও ভ্রমণ থেকে বিরত থাকুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন ও সচেতন থাকুন। করোনা ভাইরাস সংক্রান্ত সকল তথ্য জানতে এখানে ক্লিক করুন

প্রাকৃতিক সৌন্দর্যের আধার সুনামগঞ্জ জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার দূরে তাহিরপুর উপজেলা সংলগ্ন ভারত-বাংলাদেশ জিরো পয়েন্টের কাছে দৃষ্টিনন্দন লালঘাট ঝর্ণাধারা (Lalghat Waterfall) অবস্থিত। লালঘাট আদিবাসী পল্লীঘেঁষা এই ঝর্ণার স্বচ্ছ পানির ধারা ভারতের মেঘালয় পাহাড়ের বুক চিরে অবিরাম গতিতে নিচে নেমে এসেছে। লালঘাট ঝর্ণার পানি প্রবাহ লালঘাট গ্রামের পশ্চিম দিকে আঁকা-বাঁকা ছড়া রূপে সংসার হাওরের মিঠা পানির সাথে মিলিত হয়েছে।

ঝর্ণাধারার পূর্ব দিকে হাজং সম্প্রদায়ের ছোট ছোট পরিবার নিয়ে গড়ে উঠেছে সবুজের গ্রাম নামের আদিবাসী পল্লী। লালঘাট আদিবাসী পল্লী হলেও এখানে প্রায় দেড় শতাধিক স্থানীয় বাঙ্গালী পরিবার রয়েছে। গ্রামের বসতির চারপাশে আছে পাহাড়ি বনজ, ফলজ ও বিভিন্ন প্রকার ফুলের গাছ। লালঘাট গ্রামের একপাশে দাঁড়িয়ে ভারতীয় সীমানায় থাকা চুনা পাথরের পাহাড়, ভারতীয় লাল ঘাট ও বিএসএফ জোয়ানদের ক্যাম্প দেখা যায়। বর্তমানে প্রকৃতির আশীর্বাদে অপরূপ সৌন্দর্যের মাঝে অবস্থিত মনোমুগ্ধকর লালঘাট ঝর্ণাধারা পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে।

কিভাবে যাবেন

লালঘাট ঝর্ণাধারা দেখতে যেতে হলে প্রথমে সুনামগঞ্জ জেলায় আসতে হবে। ঢাকার সায়েদাবাদ থেকে শ্যামলী, হানিফ, বিআরটিসি, নাসিরাবাদ, এনা এবং মামুন পরিবহণের বাসে সুনামগঞ্জ যাওয়া যায়। জনপ্রতি বাস ভাড়া ৫০০ থেকে ৫৫০ টাকা। টেকেরহাট থেকে ৫ কিলোমিটার পশ্চিমে শ্রীপুর উত্তর ইউনিয়নের সীমান্ত সড়কের লাগোয়া আদিবাসী পল্লীর পাশে লালাঘাট ঝর্ণাধারার অবস্থান। তাহিরপুর উপজেলার সদর থেকে নৌপথে ১৫ কিলোমিটার এবং সড়কপথে ২২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে লালঘাট ঝর্ণায় যেতে হয়। টেকেরঘাট থেকে বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য বাইক ভাড়া পাওয়া যায়।

কোথায় থাকবেন

তাহিরপুরে উপজেলা পরিষদের ডাকবাংলো, হোটেল টাঙ্গুয়া ইন, শাহজালাল টাওয়ার এবং টেকের ঘাটে সবুজ বোর্ডিং ও হোটেল তানিয়ায় রাত্রিযাপন করতে পারবেন। এছাড়া সুনামগঞ্জে হোটেল নূরানি, হোটেল প্যালেস, রূপসী বাংলা রেস্টুরেন্ট ও হোটেল সারপিনিয়া সহ বেশ কয়েকটি আবাসিক হোটেল আছে।

কোথায় খাবেন

তাহিরপুর উপজেলায় টাঙ্গুয়া রেস্টুরেন্ট, হোটেল আফরোজ ও ভাই ভাই রেস্টুরেন্টে সাধারণ মানের বাঙ্গালী খাবার খেতে পারবেন।

সতর্কতা

  • লালঘাট ঝর্ণা ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী হবার কারণে ভারতীয় সীমানায় প্রবেশের বেপারে সতর্ক থাকুন।
  • লালঘাট ঝর্ণাধারায় যাওয়ার পথ বেশ দূর্গম তাই সন্ধ্যা হবার আগেই তাহেরপুর বা টেকেরঘাট ফিরে আসুন।
  • প্রয়োজনীয় শুকনো খাবার ও পানি সাথে পরিবহণ করুন।

সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থান

সুনামগঞ্জ জেলায় টাঙ্গুয়ার হাওর, নীলাদ্রি লেক, যাদুকাটা নদী, শিমুল বাগান, বারেক টিলা ও হাসন রাজার জাদুঘর সহ বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে।

ফিচার ইমেজ: হাবিব সরোয়ার আজাদ

ম্যাপে লালঘাট ঝর্ণাধারা

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।