রংপুরের বদরগঞ্জ উপজেলা শহর থেকে প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে গোপীনাথপুর ইউনিয়নের লালদীঘি এলাকায় ঐতিহাসিক লালদীঘি নয় গম্বুজ মসজিদ (Laldighi Nine Dome Mosque) অবস্থিত। ভারতীয় উপমহাদেশে থাকাকালীন ব্রিটিশ শাসনামলে এই মসজিদটি আবিষ্কৃত হয়। পরবর্তীতে স্থানীয় বাসীন্দাগণ মসজিদটি পরিষ্কার করে ব্যবহারের উপযোগী করে তোলে। মসজিদের গায়ে কোন শিলালিপি না থাকায় লালদীঘি মসজিদের নির্মাণকাল সম্পর্কে নিশ্চিত কোন তথ্য জানা যায়নি। তবে প্রত্নতাত্ত্বিকদের মতে ব্রিটিশ শাসনামলে এই মসজিদটি নির্মাণ করা হয়েছে। আবার শেষ মোগল যুগের স্থাপত্যশৈলীর সাথে মিল থাকায় অনেকে মনে করেন লালদীঘি মসজিদটি ১২১২ সালে নির্মিত। স্থানীয় মানুষের মধ্যে প্রচলিত আছে, একরাতের মধ্যেই মসজিদ ও মসজিদের পুকুর খনন করা হয়েছে।

১ মিটার উঁচু বেদীর উপর নির্মিত বর্গাকৃতির লালদীঘি নয় গম্বুজ মসজিদে ৯টি গম্বুজ রয়েছে। গম্বুজগুলোর চূড়ায় আছে পদ্মফুলের ন্যায় শিরচূড়া এবং গম্বুজের নিচের দিকে মারলন অলঙ্করণ রয়েছে। মসজিদের চারকোণে অষ্টকোণাকৃতির কিউপলাযুক্ত মিনার লক্ষ্য করা যায়। তবে উত্তর-পূর্ব কোণের মিনারটি চার স্তর বিশিষ্ট এবং এ মিনারটি আজান দেওয়ার জন্য ব্যবহৃত হয়। পশ্চিম দিক বাদে মসজিদের অন্য তিন দিকে ৩টি করে সর্বমোট ৯টি প্রবেশ পথ রয়েছে। আর পশ্চিম দিকের দেওয়ালের শোভা বাড়িয়েছে ৩টি সুদৃশ্য মেহরাব।

কিভাবে যাবেন

ঢাকা থেকে বাসে রংপুর: রাজধানী ঢাকার মোহাম্মদপুর, মহাখালী, গাবতলী এবং কল্যাণপুর থেকে রংপুর যাওয়ার এসি ও নন-এসি বাস যাতায়াত করে। এদের মধ্যে গ্রিনলাইন, আলহামরা, মীম পরিবহণ, এসআর ট্রাভেলস ইত্যাদি উল্লেখযোগ্য। ঢাকা থেকে রংপুর যেতে বাসের মানভেদে ৫০০ থেকে ১০০০ টাকা ভাড়া লাগে।

ঢাকা থেকে ট্রেনে রংপুর: ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে রংপুর এক্সপ্রেস ট্রেন সোমবার ছাড়া সপ্তাহের ৬ দিন সকাল ৯ টা ছেড়ে যায়। রংপুর যেতে ২০০ থেকে ৭০০ টাকা ট্রেন ভাড়া লাগে।

কোথায় থাকবেন

রাত্রিযাপন করতে পারবেন রংপুরের বিভিন্ন আবাসিক হোটেলে। রংপুরে বিভিন্ন আবাসিক হোটেলের মধ্যে হোটেল নর্থভিউ, পর্যটন মোটেল, দি পার্ক হোটেল, হোটেল গোল্ডেন টাওয়ার, হোটেল তিলোত্তমা, হোটেল কাশপিয়া উল্লেখ্য।

কোথায় খাবেন

বিভাগীয় শহর রংপুরে বিভিন্ন মানের হোটেল/রেস্টুরেন্ট থেকে নিজের উদরপূর্তিটুকূ সেরে নিতে পারবেন তবে আমের সিজনে রংপুর গেলে রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আম খেতে ভুল করবেন না।

ফিচার ইমেজ: হাফিজা খাতুন

ম্যাপে লালদীঘি নয় গম্বুজ মসজিদ

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।