২০১৭ সালে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে রাঙ্গামাটি জেলার কাপ্তাই লেকে গড়ে তোলা হয়েছে লেক ভিউ আইল্যান্ড (Lake View Island) নামক পর্যটন কেন্দ্র। লেক ভিউ আইল্যান্ডে রয়েছে নীলকৌড়ি বজরা, দৃষ্টিনন্দন কটেজ, হিলটপ সুইমিং পুল, অ্যাডভেঞ্চার পার্ক এবং মাছ ধরার সুব্যবস্থা।

কাপ্তাই লেকে ঘুরে বেড়ানো এবং রাত্রিযাপনের জন্য তৈরী করা হয়েছে নীলকৌড়ি নামের ৫০ ফুট দৈর্ঘ্যের অভিজাত বজরা নৌকা। কাপ্তাই হ্রদের নিকটের টিলায় নির্মাণ করা হয়েছে ‘হিলটপ রিসোর্ট’। শিশুদের জন্য তৈরী কিডস কর্নারের নাম রাখা হয়েছে ইয়েলো জোন এবং অরেঞ্জ জোন। গাছের উপর তৈরী করা হয়েছে মাচাংঘর বা ট্রি হাউস। আর এক মাচাং থেকে অন্য মাচাংয়ে যাওয়ার জন্য আছে ঝুলন্ত সেতু।

খরচ এবং বুকিং এর তথ্য

দিন ব্যাপী দর্শনার্থীদের জন্য লেক ভিউ আইল্যান্ড ভোর ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত উন্মুক্ত থাকে এবং এখানে প্রবেশ করতে ১৫০ টাকা প্রবেশ ফি প্রদান করতে হয়। সরকারি ছুটির দিন ব্যতিত যেকোন দিন ৫০ জনের জন্য পিকনিক স্পটের ভাড়া ১০ হাজার টাকা এবং সরকারি ছুটির দিনে ১৫ হাজার টাকা এবং সাউন্ড সিস্টেম ভাড়া করতে ৫০০০ টাকা লাগে।

কাঠের তৈরি নীলকৌড়ি বজরার একদিনের ভাড়া ১০ হাজার টাকা। লেক ভিউ রিসোর্টের নন-এসি এবং এসি কক্ষের ভাড়া ২০০০ ও ৪০০০ টাকা। আর হিল টপ রিসোর্টে থাকতে হলে এসি কক্ষের জন্য ৩২০০ টাকা খরচ করতে হবে। এছাড়া লেক ভিউ আইল্যান্ডে তাঁবুতে রাত্রিযাপনের সুযোগ রয়েছে। দুইজনের জন্য একদিনের তাবুর ভাড়া ১০০০ টাকা।

বুকিং এর জন্য যোগাযোগ
ফেইসবুকে লেক ভিউ আইল্যান্ডের অফিসিয়াল পেইজে থাকা ফোন নাম্বারে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে এবং বুকিং দিতে পারবেন।
মোবাইল: 01769322182, 01769322183, 01847-191421
ফেইসবুক: fb.com/kaptai.island2016

কিভাবে যাবেন

চট্টগ্রাম থেকে কাপ্তাইয়ের দূরত্ব ৫৮ কিলোমিটার। চট্টগ্রাম নগরের বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে বাসে চড়ে কাপ্তাই জেটি ঘাঁট যেতে প্রায় দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে। চাইলে সিএনজি অটোরিকশা, নিজস্ব পরিবহন, মাইক্রোবাস অথবা কাপ্তাই রুটে চলাচলকারী বাসেও যেতে পারবেন।

ঢাকা থেকে চট্টগ্রাম
ঢাকা থেকে সড়ক, রেল এবং আকাশপথে চট্টগ্রাম যাওয়া যায়। ঢাকার সায়দাবাদ বাস টার্মিনাল থেকে সৌদিয়া, গ্রিন লাইন, ইউনিক, টি আর ট্রাভেলস, হানিফ, শ্যামলী, সোহাগ, এস আলম ইত্যাদি বিভিন্ন পরিবহনের বাস চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়। শ্রেণী ভেদে বাসগুলোর প্রতি সীটের ভাড়া ৫০০ টাকা থেকে ১২০০ টাকা।

ঢাকা থেকে ট্রেনে চট্টগ্রাম ভ্রমণ করতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশান হতে সোনার বাংলা, সুবর্ন এক্সপ্রেস, তূর্ণা-নিশীথা, মহানগর প্রভাতী/গোধূলী, চট্রগ্রাম মেইলে যাত্রা করতে পারেন। এছাড়া ঢাকা থেকে বেশকিছু এয়ারলাইন্স সরাসরি চট্টগ্রামগামী ফ্লাইট পরিচালনা করে থাকে।

কোথায় খাবেন

লেক ভিউ আইল্যান্ডে সেনা সদস্যদের তৈরী বিভিন্ন খাবার পাওয়া যায়। এর মধ্যে রয়েছে সমুচা, সিঙ্গারা, স্পেশাল মিষ্টি, চটপটি, ফুচকা, ভুনা খিচুড়ি, পেটিস, নুডলস, চিকেন গ্রিল, মোগলাই, চিকেন রোল ইত্যাদি।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।