জল ও জঙ্গলের কাব্য (Jol O Jongoler Kabbo) বা পাইলট বাড়ি খ্যাত রিসোর্টটি গাজীপুর জেলাস্থ টংগীর পুবাইলে ৯০ বিঘা জমির উপর গড়ে তোলা হয়েছে। এই রিসোর্টিতে প্রকৃতিকে অবিকৃত রেখে বাঁশ আর পাটখড়ি দিয়ে সুনিপুণ ডিজাইনারের মাধ্যমে সাজানো হয়েছে। বিলের উপর অপার্থিব জোছনা দেখতে চাইলে আপনাকে অবশ্যই জল ও জঙ্গলের কাব্য রিসোর্টে আসতে হবে। রাজধানী ঢাকার কাছে অল্প সময় ও স্বল্প খরচে সারাদিন কাটানোর জন্য জল জঙ্গলের কাব্য একটি চমৎকার স্থান।

অনাবিল সবুজ আর বিলের শান্ত জলে বড়শি হাতে একটি দুপুর আপনার নিভৃতচারী মনের স্বপ্নসাধ পূরণের জন্য যথেষ্ট। এছাড়া ঢাকার বেশ কাছে হওয়ায় দিনে গিয়ে দিনেই ফিরে আসা যায়। বাঁশ, পাটখড়ির বেড়া, ছনের ছাউনি আর দিগন্ত বিস্তৃত জলরাশি জন্ম দিয়েছে এক পরিচ্ছন্ন গ্রামীন ছোঁয়া। জল জঙ্গলের কাব্য রিসোর্টে নিজস্ব জমিতে চাষ করা শাক-সবজি, ধান এবং বিলের মাছ দিয়ে তৈরি খাবার পরিবেশন করা হয়। জল জঙ্গলের কাব্য রিসোর্টে বাণিজ্যিক স্বার্থ থেকেও পেশাদারিত্বকে প্রাধান্য দেয়া হয় তাই একদিনের ছুটির অবসরে ঘুরে আসতে পারেন জল জঙ্গলের কাব্য থেকে।

খরচ ও প্যাকেজ

ডে আউট প্যাকেজ
* দুপুরের খাবার সহ ডে আউট প্যাকেজ ১৫০০ টাকা জনপ্রতি, বাচ্চা বা ড্রাইভার/এসিস্টেন্ট এর জন্যে ৭৫০টাকা জনপ্রতি। সর্বনিম্ন ১০ জনের গ্রুপ হতে হবে।
* সকালের নাস্তা ও দুপুরের খাবার সহ জনপ্রতি ২০০০ টাকা, বাচ্চা বা ড্রাইভার/এসিস্টেন্ট এর জন্যে ১০০০ টাকা। সর্বনিম্ন ১০ জনের গ্রুপ হতে হবে।
* লাঞ্চ ও ডিনার সহ প্যাকেজ ৩,৫০০ টাকা জনপ্রতি, বাচ্চা/ড্রাইভার/এসিস্টেন্ট এর জন্যে ১৭৫০টাকা। সর্বনিম্ন ১০ জনের গ্রুপ হতে হবে।

নাইট স্টে প্যাকেজ
* ডিনার ও ব্রেকফাস্ট সহ প্যাকেজ ৪,৫০০টাকা জনপ্রতি, বাচ্চা বা ড্রাইভার/এসিস্টেন্ট এর জন্যে ২২৫০টাকা।
* ডিনার ব্রেকফাস্ট ও লাঞ্চ সহ প্যাকেজ ৫,৫০০ টাকা জনপ্রতি, বাচ্চা বা ড্রাইভার/এসিস্টেন্ট এর জন্যে ২৭৫০টাকা।

(জল ও জঙ্গলের কাব্যের প্যাকেজগুলো সময়ভেদে পরিবর্তিত হয় তাই জল ও জঙ্গলের কাব্যে যাবার আগে কতৃপক্ষকে ফোন করে বর্তমান প্যাকেজ সম্পর্কে জেনে নিন।)

কিভাবে যাবেন

পুবাইল কলেজ গেট থেকে জল জঙ্গলের কাব্য রিসোর্টের দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। ঢাকার মহাখালি বাসস্ট্যান্ড থেকে নরসিংদী কিংবা কালিগঞ্জগামী বাসে মাত্র ৪০ টাকা ভাড়ায় পুবাইল কলেজ গেট আসতে পারবেন। পুবাইল কলেজ গেট থেকে রিক্সা যোগে পাইলট বাড়ি বা জল ও জঙ্গলের কাব্য রিসোর্টে পৌঁছাতে পারবেন।

ঢাকার সায়েদাবাদ, আজিমপুর, গুলিস্তান কিংবা মহাখালী বাসস্ট্যান্ড থেলে থেকে গাজীপুর, ভিআইপি, ঢাকা ও বলাকা পরিবহনের বাসে করে জনপ্রতি ৭০ টাকা ভাড়ায় শিববাড়ী এসে ৮০ থেকে ১০০ টাকা অটোরিকশায় ভাড়ায় জল জঙ্গলের কাব্য রিসোর্ট আসতে পারবেন।

এছাড়া জয়দেবপুর রাজবাড়ির পাশ দিয়ে টঙ্গী স্টেশন রোড বা ৩০০ ফিট দিয়ে পুবাইল, ডেমুরপাড়াতে অবস্থিত জল জংগলের কাব্য রিসোর্টে যাওয়া যায়।

খাবার

জল ও জংগলের কাব্য রিসোর্টে সাধারণত দেশীয় খাবার ও পিঠা পরিবেশন করা হয়। খাবার তালিকায় রয়েছে ভাত, পোলাও, মুরগির মাংশ, চালতা দিয়ে ডাল, তেতুল দিয়ে কচুমুখি, রুই মাছ, আলু ভর্তা, ডাল ভর্তা, গুড়া মাছসহ আরো বেশকিছু মজাদার খাবার। সকালের নাস্তায় গুড়, চিতই পিঠা, লুচি, মাংশ, ভাজি, চা, মুড়ি পরিবেশন করা হয়। আর দুপুর বেলায় পরিবেশন করা হয় ভাত, পোলাও, মাছ ও টক দিয়ে তৈরী কচুমুখির ঝোল, মুরগির ঝোল, দেশী রুই, ৩ পদের ডাল, কয়েক পদের ভর্তা ও সবজি।

যোগাযোগ

জল ও জঙ্গলের কাব্য রিসোর্টে যেতে হলে অবশ্যই অগ্রিম বুকিং দিয়ে যেতে চেষ্টা করবেন নইলে খালি পাবার সম্ভাবনা কম থাকে। বুকিং এবং প্রয়োজনীয় তথ্য:

বুকিং : +88 01885 00 7777
তথ্য : +88 01885 00 7777, +88 017 9292 9727, +88 01919 78 2245
ঠিকানা : Jol O Jongoler Kabbo, Pilot Bari, Demurpara, Pubail, Joydevpur-Pubail Road, Gazipur-7800, Bangladesh
ওয়েবসাইট : www.jolojongol.com

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।