পাহাড়ী সৌন্দর্যের শহর খাগড়াছড়ি জেলার জিরো পয়েন্ট থেকে ৩ কিলোমিটার দূরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের তত্ত্বাবধানে নির্মিত সবুজ বেষ্টনীতে ঘেরা মনোরম সুন্দর পরিবেশে হর্টিকালচার হ্যারিটেজ পার্ক (Horticulture Heritage Park) শহরের অন্যতম বিনোদন কেন্দ্র হিসেবে সুপরিচিত। প্রায় ২২ একর জায়গা জুড়ে বিস্তৃত পার্কের কটেজ ও গেটসহ প্রতিটি স্থাপনার বর্ণিল নকশা দর্শনার্থীদের আকৃষ্ট করে।

হর্টিকালচার হ্যারিটেজ পার্কের অভ্যন্তরে আছে চমৎকার ঝুলন্ত সেতু, সুইমিং পুল, কৃত্রিম হৃদ, দোলনা, টয় ট্রেন, কিডস জোন, বোট রাইডিং, হর্স রাইডিং এবং বসার ব্যবস্থা সহ বিভিন্ন প্রজাতির গাছ-গাছালীতে ঘেরা ফুলের বাগান। এছাড়া আরও আছে পিকনিক স্পট, গেস্ট হাউজ, বার্ডস পার্ক ও অবজারভেশন টাওয়ার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের উন্মুক্ত মঞ্চ। পার্কের লেকের পাড়ে গড়ে উঠেছে পাহাড়ি উপজাতিদের হাতে তৈরি বিভিন্ন জিনিসের দোকান। ছুটির দিনে পরিবার বা বন্ধুবান্ধবদের নিয়ে সময় কাটাতে অসংখ্য বিনোদনপ্রেমী এখানে ছুটে আসেন।

প্রবেশমূল্য ও সময়সূচী: হর্টিকালচার হ্যারিটেজ পার্ক প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬.৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে। পার্কে জনপ্রতি প্রবেশ মূল্য ২০ টাকা।

কিভাবে যাবেন

ঢাকার গাবতলী, সায়েদাবাদ, উত্তরা এবং আরামবাগ থেকে সেন্টমার্টিন হুন্দাই, শান্তি, শ্যামলী, হানিফ, ইকোনো, রিলেক্স এবং ঈগল পরিবহনের বিভিন্ন বাস খাগড়াছড়ির উদ্দেশ্যে চলাচল করে। খাগড়াছড়ি শহর পৌঁছে রিকশা নিয়ে হর্টিকালচার হ্যারিটেজ পার্কে যাওয়া যায়। আবার চট্টগ্রাম শহরের অক্সিজেন মোড় থেকে শান্তি বা খাগড়াছড়িগামী বাসে সরাসরি হর্টিকালচার পার্কের সামনে নামা যায়।  

কোথায় থাকবেন

খাগড়াছড়িতে পর্যটন মোটেল, হোটেল ইকো ছড়ি ইন, শৈল সুবর্ন, হোটেল হিল টাচ, হোটেল মাউন্ট ইন, হোটেল নূর, গাংচিল আবাসিক ও অরণ্য বিলাসের মতো ভালমানের আবাসিক হোটেল ও রিসোর্ট রয়েছে।

কোথায় খাবেন

হর্টিকালচার হ্যারিটেজ পার্কের ভিতরের ফুড জোনে ঐতিহ্যবাহী নানা ধরনের খাবার পাওয়া যায়। এছাড়া খাগড়াছড়ির শাপলা চত্বর, বাস স্ট্যান্ড ও পান্থাই পাড়ায় কয়েকটি খাবারের রেস্টুরেন্ট আছে। খাগড়াছড়ির সিস্টেম রেস্তোরা, পেডা টিং টিং, গাং সাবারং, পাজন ও চিম্বাল রেস্টুরেন্টের খাবার বেশ জনপ্রিয়। সুযোগ থাকলে অবশ্যই খাগড়াছড়ির জনপ্রিয় হাঁসের কালাভুনা, বাশকুড়ুল সহ ঐতিহ্যবাহী পাহাড়ী খাবারের স্বাদ নিতে ভুলবেন না।

খাগড়াছড়ি জেলার অন্যান্য দর্শনীয় স্থান

হর্টিকালচার পার্কের পাশেই রয়েছে অপরাজিতা বৌদ্ধ বিহার। এছাড়া খাগড়াছড়ির অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে রিসাং ঝর্ণা, আলুটিলা গুহা, হাতিমাথা ও নিউজিল্যান্ড পাড়া উল্লেখযোগ্য।

ফিচার ইমেজ: দেবাশীষ মল্লিক

ম্যাপে হর্টিকালচার হ্যারিটেজ পার্ক

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।