হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রানীগাঁও ইউনিয়নে অবস্থিত সবুজে মোড়া দৃষ্টিনন্দন গ্রীনল্যান্ড পার্ক (Greenland Park) একটি জনপ্রিয় পারিবারিক বিনোদন কেন্দ্র। ব্যক্তি মালিকানায় গড়ে উঠা এই পার্কে বাঁশের তৈরী ঝুলন্ত সাকো, গোল চত্বর, লেক, নান্দ্যনিক রেস্টুরেন্ট ছাড়াও পিকনিক আয়োজনের সকল ব্যবস্থা রয়েছে। গ্রীনল্যান্ড পার্কের লেকের জলে নৌকা দিয়ে ঘুরতে ও সাতার কাটতে পারবেন।

অসংখ্য বৃক্ষে ঘেরা এই পার্কে বিলুপ্তপ্রায় বেশকিছু উদ্ভিদ সম্পর্কে তথ্য সহ আছে বিভিন্ন প্রজাতির পাখির সমাহার। গ্রীনল্যান্ড পার্কের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা থাকার কারণে পরিবার নিয়ে পার্কে বেড়াতে আসলে বাড়তি দুশ্চিন্তা করার সুযোগ নেই। এছাড়া পিকনিক করতে বা ঘুরতে আসলে বাইরে থেকে খাবার নিয়ে পার্কে প্রবেশের কোন নিষেধাজ্ঞা নেই। আর পার্কের কর্তৃপক্ষের সাথে কথা বলে পিকনিকের খাবারের ব্যবস্থা করা যায়। গ্রীনল্যান্ড পার্কে জনপ্রতি প্রবেশ টিকেটের মূল্য ২০ টাকা।

যোগাযোগ
তিনকোণা পুকুরপাড় রোড, হবিগঞ্জ।
মোবাইল: 01700-806828, 01765-152349, 01714-867428

কিভাবে যাবেন

ঢাকা থেকে গ্রীনল্যান্ড পার্ক যেতে চাইলে সিলেটগামী লন্ডন, হানিফ, গ্রীন লাইন, এনা, শ্যামলী, মিতালী, মামুন, মডার্ন, আল মোবারাকা, অগ্রদূত, দিগন্ত এবং বিসমিল্লাহ ইত্যাদি যেকোন পরিবহনের বাসে চড়ে শায়েস্তাগঞ্জ মুক্তিযোদ্ধা চত্বরে নেমে সেখান থেকে বাস বা সিএনজি করে ১২ কিলোমিটার দূরের চুনারুঘাট আসতে হবে। চুনারুঘাট থেকে স্থানীয় পরিবহণে রানীগাঁওয়ের গ্রীনল্যান্ড পার্কে যেতে পারবেন।

ঢাকা থেকে শায়েস্তাগঞ্জ পর্যন্ত এসি ও নন-এসি বাসের জনপ্রতি টিকেটের মূল্য ৩০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত বাস ভাড়া সাধারণত সময় সাপেক্ষ্যে কমবেশি হতে পারে।

ঢাকার কমলাপুর কিংবা বিমানবন্দর স্টেশন থেকে পারাবত, জয়ন্তিকা অথবা উপবন এক্সপ্রেস ট্রেনে করে শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশন নামতে হবে। শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশন হতে বাস বা সিএনজি করে চুনারুঘাট যেতে পারবেন। শ্রেণীভেদে ট্রেনে জনপ্রতি টিকেটের মূল্য ১০০ থেকে ৬৭৩ টাকা।

কোথায় থাকবেন

হবিগঞ্জ (Habiganj) শহরে হোটেল জামিল, হোটেল সোনারতরী, হোটেল আমাদ এবং অন্যান্য সাধারণ মানের আবাসিক হোটেলে ৪০০ থেকে ২৫০০ টাকা ভাড়ায় রাত্রিযাপনের সুযোগ রয়েছে। আর বাহুবল উপজেলার ৫ তারকা মানের দ্যা প্যালেস লাক্সারি রিসোর্ট-এ থাকতে হলে গুনতে হবে ৭ থেকে ২০ হাজার টাকা।

ফিচার ইমেজ : ট্রাভেল সিলেট

ম্যাপে গ্রীনল্যান্ড পার্ক

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।