মোহাম্মদ ঘোরী শাসনকালে ওমর শাহ নামে ধর্মপ্রাণ দরবেশ ১০০৬ সালে আলমডাঙ্গা উপজেলার ঘোলদাড়ী গ্রামে ঘোলদাড়ী শাহী মসজিদ (Gholdari Shahi Mosque) নির্মাণ করেন। ঐতিহাসিক এ মসজিদে এখনো নিয়মিত নামাজ আদায় করা হয়। প্রতিদিন অনেক পর্যটক ঐতিহ্যের সাক্ষী হতে ঘোলদাড়ী শাহী মসজিদ দেখতে এবং নামায আদায় করতে আসেন।

কিভাবে যাবেন

চুয়াডাঙ্গা জেলা শহর থেকে বাস বা ট্রেন দিয়ে আলমডাঙ্গা উপজেলায় এসে সেখান থেকে রিকশা বা ভ্যানে চড়ে ঘোলদাড়ী বাজার আসতে হবে। আর ঘোলদাড়ী বাজার থেকে ঘোলদাড়ী শাহী মসজিদের দূরত্ব মাত্র ১ কিলোমিটার।

ঢাকা থেকে চুয়াডাঙ্গা জেলা কিভাবে যাবেন

রাজধানী ঢাকা হতে চুয়াডাঙ্গার দূরত্ব ২৫০ কিলোমিটার। ঢাকা থেকে বাস এবং ট্রেনে চুয়াডাঙ্গা জেলায় যাওয়ার সুযোগ রয়েছে।

ঢাকা থেকে বাসে চুয়াডাঙ্গা

গাবতলী এবং সায়েদাবাদ বাস টার্মিনাল হতে মানভেদে বাসে করে চুয়াডাঙ্গা জেলায় যেতে জনপ্রতি ৩০০ থেকে ৫০০ টাকা ভাড়া লাগে। উল্লেখযোগ্য বাস সার্ভিসের মধ্যে রয়েছে – পর্যটক পরিবহণ (01719-813004), স্কাই লাইন, পাবনা এক্সপ্রেস (02-9008581) এবং চুয়াডাঙ্গা এক্সপ্রেস।

বাসে চড়ে ঢাকা থেকে চুয়াডাঙ্গা যাবার পথে এক পলকে সাভার স্মৃতিসৌধ ও ক্যান্টনমেন্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, মানিকগঞ্জ, ফরিদপুর এবং মাগুড়া জেলার বেশকিছু দর্শণীয় স্থান দেখতে পারবেন।

ঢাকা থেকে ট্রেনে চুয়াডাঙ্গা

কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে চিত্রা, তূর্ণা ও সুন্দরবন এক্সপ্রেস ট্রেন যমুনা সেতু পাড় হয়ে চুয়াডাঙ্গার পথে যাত্রা করে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন: 01711-691612, 02-9331822। শ্রেণীভেদে ঢাকা থেকে চুয়াডাঙ্গা পর্যন্ত জনপ্রতি ট্রেনের টিকেটের মূল্য ৩৫০ থেকে ৭০০ টাকা।

কোথায় থাকবেন

ঘোলদাড়ী জামে মসজিদের কাছে কোন আবাসন ব্যবস্থা নেই তাই দিনে গিয়ে দিনেই সুবিধাজনক স্থানে ফিরে আসতে হবে। সেক্ষেত্রে চুয়াডাঙ্গায় অবস্থিত বেশকিছু সাধারণ মানের আবাসিক হোটেলে রাত্রি যাপন করতে পারবেন। এসব হোটেলে ১০০ থেকে ৫০০ টাকায় রাতে থাকতে পারবেন। উল্লেখযোগ্য আবাসিক হোটেলের মধ্যে রয়েছে – হোটেল অবকাশ (0761-62288), হোটেল আল মেরাজ (0761-62383), অন্তুরাজ আবাসিক হোটেল (0761-62702), হোটেল প্রিন্স (0761-62378)।

ঘোলদাড়ী জামে মসজিদ ছাড়াও চুয়াডাঙ্গায় যেসব দর্শণীয় স্থান রয়েছে:

  • আলমডাঙ্গা রেলওয়ে স্টেশন
  • তিয়রবিলা বাদশাহী মসজিদ
  • দর্শনা কেরু এন্ড কোং লিঃ
  • দর্শনা রেল ষ্টেশন
  • দর্শনা ইমিগ্রেশন ও কাস্টমস চেকপোষ্ট
  • দর্শনা শুল্ক ষ্টেশন
  • হযরত খাজা মালিক উল গাউস (রঃ)এর মাজার
  • নাটুদহ আটকবর
  • মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ
  • নাটুদহ
  • চারুলিয়া
  • দত্তনগর কৃষি খামার

ম্যাপে ঘোলদাড়ী শাহী মসজিদ

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।