বিনোদনের নতুন আয়োজন নিয়ে কুমিল্লা জেলার ঢুলিপাড়াতে ২০১৬ সালে বেসরকারি উদ্যোগে গড়ে তোলা হয়েছে ভার্চুয়াল থীম পার্ক ফান টাউন (Fun Town)। ভিন্ন ধাঁচে নির্মিত এই পার্ক ছোট বড় সব বয়সী মানুষের নির্মল বিনোদনের জন্য একটি উপযুক্ত জায়গা। পার্কের মনোরম পরিবেশে ঘুরে বেড়ানো ছাড়াও আকর্ষণীয় রাইডের মজা নিতে ছুটির দিনে অনেকে এই পার্কে আসেন। ১৫ ডি সিনেমা ফান টাউন পার্কের প্রধান আকর্ষণ হলেও ছোট বাচ্চাদের জন্য এখানে রয়েছে নাগরদোলা, ট্রেন, বাম্পার কার, প্যাডেল বোট, সুইং চেয়ার, মেরিগো রাউন্ড, সেল্ফ কন্ট্রোল এরোপ্লেন সহ বিভিন্ন ইনডোর ও আউটডোর রাইড। আর বিশেষ দিন গুলোতে ফান টাউন পার্ক কনসার্ট, ডিজে এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিভিন্ন আকর্ষণীয় আয়োজনে পূর্ণ থাকে।

প্রবেশমূল্য,খরচ ও সময়সীমা

প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৮ টা ৩০ মিনিট পর্যন্ত উন্মুক্ত ফান টাউন পার্কে প্রবেশ মূল্য ৫০ টাকা। এছাড়া পার্কের বিভিন্ন রাইডের ভাড়া-  

রাইড জনপ্রতি ভাড়া
নাগরদোলা (৫ মিনিটের জন্য) ৫০ টাকা
মেরিগো রাউন্ড ৫০ টাকা
বাম্পার কার ১০০ টাকা
সেল্ফ কন্ট্রোল এরোপ্লেন ১০০ টাকা
প্যাডেল বোট ১০০ টাকা
ট্রেন ৫০ টাকা
১৫ ডি সিনেমা ১০০ টাকা
ইনডোর গেমস ৫০ টাকা
সুইং চেয়ার ১০০ টাকা

কিভাবে যাবেন

ফান টাউনে যাওয়ার জন্য প্রথমে কুমিল্লা শহরে আসতে হবে। ঢাকা থেকে ট্রেন বা বাসে কুমিল্লা শহর যাওয়া যায়। তবে রয়্যাল কোচ, এশিয়া এয়ারকন, প্রিন্স, এশিয়া লাইন, তৃষার মতো নন-এসি বা এসি বাসে ঢাকা থেকে কুমিল্লা যাওয়া সুবিধাজনক। বাস থেকে নেমে সিএনজি অথবা রিক্সায় কুমিল্লার ইপিজেড হয়ে ঢুলিপাড়া চৌমুহনি থেকে সামান্য দক্ষিণে এগোলেই ফান টাউনে পৌঁছে যাবেন।

আবার কুমিল্লার টমটম ব্রিজ থেকে অটোরিকশায় কুমিল্লা এয়ারপোর্ট রোড থেকে সহজেই ফান টাউন যাওয়া যায়।    

কোথায় থাকবেন

ঢাকা থেকে একদিনে ফান টাউন ঘুরে ফিরে আসা যায়। যদি রাত্রিযাপনের প্রয়োজন হয় তবে কুমিল্লা শহরে বেশকিছু ভালো মানের আবাসিক হোটেল আছে। এদের মধ্যে রয়েছে এমএন হোটেল, হোটেল আমানিয়া, হোটেল আমির, হোটেল ড্রিম ল্যান্ড, মাসুম রেস্ট হাউজ, হোটেল মেলোডি, হোটেল নূর, হোটেল সোনালি ইত্যাদি।

কোথায় খাবেন

ফান টাউনের কাছাকাছি কিছু খাবার হোটেল ও রেস্তোরা আছে। মনির হোটেল এন্ড রেস্টুরেন্ট, মায়ের দোয়া হোটেল, বিসমিল্লাহ বিরানি ও কফি হাউজ , লামিম রেস্তোরায় খাবার খেতে পারবেন। এছাড়া কুমিল্লা শহরেও বিভিন্ন মানের বেশকিছু ক্যাফে, চাইনিজ রেস্টুরেন্ট ও ফাস্ট ফুডের দোকান আছে। আর কুমিল্লার বিখ্যাত রসমালাইয়ের প্রকৃত স্বাদ নিতে হলে চলে যান মনোহরপুরের মাতৃভাণ্ডারে।

অন্যান্য দর্শনীয় স্থান

ফান টাউন ছাড়াও কুমিল্লা শহরের অন্যান্য পার্ক ও দর্শনীয় স্থানের মধ্যে ম্যাজিক প্যারাডাইস, ডাইনো পার্ক, ধর্ম সাগর, ওয়ার সিমেট্রি ও রাজেশপুর ইকো পার্ক উল্লেখযোগ্য।

ম্যাপে ফান টাউন পার্ক

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।