পিরোজপুর জেলা সদরে অবস্থিত ডিসি পার্ক (DC Park) পিরোজপুরের একটি ঐতিহ্যবাহী স্থান। নামাজপুর গ্রামে বলেশ্বর নদীর তীরে গড়ে উঠা এই পার্কের ওয়াচ টাওয়ার থেকে অপরুপ প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা যায়। ডি. সি. পার্ক স্থানীয় মানুষের কাছে পিরোজপুর রিভার ভিউ ইকো পার্ক (Pirojpur River View Echo Park) নামেও পরিচিত। পিরোজপুর জেলার সাবেক জেলা প্রশাসক জনাব মোঃ মনছুর রাজা চৌধুরী স্থানীয় মানুষের চিত্তবিনোদনের জন্য ২০০৭ সালে একটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন। তখন থেকেই পার্কের জন্য নির্ধারিত জায়গাটি ডিসি পার্ক হিসেবে পরিচিতি লাভ করে।

ডিসি পার্ক বা পিরোজপুর রিভার ভিউ ইকো পার্কটির অন্যতম আকর্ষন হচ্ছে নদীর পাড় ঘেষে নির্মিত রাস্তা এবং পাঁচ তলা উচ্চতার ওয়াচ টাওয়ার। এই ওয়াচ টাওয়ার থেকে আশেপাশের মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করা যায়। ডি সি পার্কটিতে আরো আছে কফি হাউজ, ফোয়ারা, সুদৃশ্য লেক এবং দুইটি কাঠের সেতু। আর লেকের পানিতে ভেসে বেড়াতে আছে পেডেল বোটের ব্যবস্থা। দর্শনার্থীদের আকর্ষন এবং পার্কের শোভাবৃদ্ধির জন্য ডিসি পার্কে তৈরী করা হয়েছে ফুলের বাগান, দোলনা, বসার বেঞ্চ এবং গোল ছাতা। এছাড়া পার্কের দুইটি কটেজ রয়েছে। এই কটেজের প্রতিটিতে রয়েছে ২ টি করে বেড রুম, ১ টি ড্রয়িং রুম এবং ১ টি রান্না ঘর।

প্রবেশ টিকিট

ডিসি পার্কে প্রবেশ টিকিটের মূল্য ১৫ টাকা। যা সময়ানুপাতে পরিবর্তিত হতে পারে।

পার্কের অবস্থান

পিরোজপুর জেলা সদর থেকে ডিসি পার্কটি মাত্র ২.৫ কিলোমিটার দূরে অবস্থিত।

যোগাযোগ
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা –
জনাব খান মাসুম বিল্লাহ
পদবী – নেজারত ডেপুটি কালেক্টর, পিরোজপুর।
ফোন – 0461-62319

কিভাবে যাবেন

ঢাকা থেকে সড়ক এবং নৌপথে সহজেই পিরোজপুর যাওয়া যায়। ঢাকার গাবতলী এবং সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে বিভিন্ন পরিবহনের বাস নিয়মিতভাবে সকাল ও রাতে পিরোজপুরের পথে যাত্রা করে। গাবতলী থেকে সাকুরা পরিবহন (02-8021184) ও ঈগল পরিবহন (01712-543907) এর বাস প্রতিদিন সকাল এবং রাতে পিরোজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। আর সায়েদাবাদ বাসস্টাণ্ড থেকে দোলা পরিবহন (01739-612299), হামিম পরিবহন এবং বনফুল পরিবহনসহ বেশকিছু বাস সার্ভিসের গাড়ি ঢাকা হতে পিরোজপুরের পথে চলাচল করে।

নদী পথেও পিরোজপুর যাওয়ার সুযোগ রয়েছে। রাজধানী ঢাকার সদরঘাট নদীবন্দর থেকে প্রতিদিন সন্ধ্যা ৭ টায় লঞ্চ রাজদূত/পারাবত এবং রাত ৯ টায় স্টীমার অস্ট্রি্চ সদর ঘাট থেকে পিরোজপুরের উদ্দেশ্যে যাত্রা করে।

কোথায় থাকবেন

পিরোজপুর জেলায় রাত্রি যাপনের জন্য মোটামুটি মানের বেশকিছু আবাসিক হোটেল রয়েছে। এদের মধ্যে হোটেল রিল্যাক্স (0461-62807), হোটেল রজনী (01712-562241), হোটেল অবকাশ (0461-62333), হোটেল ডালাস (0461-62855), হোটেল আল গালিভ (মিয়ারহাট বন্দর, নেছারাবাদ), হোটেল সিনথিয়া (0461-63262), হোটেল আল মদীনা (01712-519009), হোটেল শাহ নেওয়াজ (ইন্দেরহাট বন্দর) উল্লেখযোগ্য।

ম্যাপে ডিসি পার্ক

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।