করোনা ভাইরাস সংক্রমণ রোধে আগামী কিছুদিন কোথাও ভ্রমণ থেকে বিরত থাকুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন ও সচেতন থাকুন। করোনা ভাইরাস সংক্রান্ত সকল তথ্য জানতে এখানে ক্লিক করুন

চট্টগ্রাম জেলা শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে লোহাগাড়া উপজেলার চুনতিস্থ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে অবস্থিত চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য (Chunati Wildlife Sanctuary) এশিয়ান হাতি প্রজনন এবং দক্ষিণ পূর্ব উপমহাদেশীয় জীববৈচিত্র্যের এক গুরুত্বপূর্ণ ভান্ডার। ১৯৮৬ সালে সাতকানিয়া, চকরিয়া, বাঁশখালী ও লোহাগাড়া অঞ্চলের প্রায় ১৯ হাজার ১৭৭ একর (৭,৭৬৪ হেক্টর) বনভূমি নিয়ে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য প্রতিষ্ঠা করা হয়।

হাতি, বানর, বন্য শুকর, সাম্বার, হনুমান, মায়া হরিণ ছাড়াও এই চুনাতি অভয়ারণ্যে অন্যান্য প্রাণীর মধ্যে আছে ৪ প্রজাতির উভয়চর, ৭ প্রজাতির সরীসৃপ, ১৯ প্রজাতির স্তন্যপায়ী, ৫৩ প্রজাতির পাখি এবং প্রায় ১০৭ প্রজাতির বৃক্ষরাজির বিশাল বনভূমি। পর্যটকদের জন্য লোহাগাড়ার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য এলাকায় আছে প্রাকৃতিক গর্জন বনাঞ্চল, বনপুকুর, গয়ালমারা প্রাকৃতিক হ্রদ, জাঙ্গালীয়া ফুটট্রেইল, বনপুকুর ফুটট্রেইল, গোলঘর, পর্যবেক্ষণ টাওয়ার, নেচার কনজারভেশন সেন্টার, গবেষণা কেন্দ্র, ইকোকর্টেজ, ষ্টুডেন্ট ডরমিটরী এবং ৮ জন প্রশিক্ষিত ট্যুর গাইড। পর্যবেক্ষণ টাওয়ার থেকে এই অভয়ারণ্যের অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য এবং বনের পশুপাখির অবাধ বিচরণের দৃশ্য উপভোগ করা যায়।

কিভাবে যাবেন

ঢাকার কমলাপুর, ফকিরাপুল কিংবা সায়দাবাদ বাস টার্মিনাল থেকে কক্সবাজারগামী সৌদিয়া, এস আলম এর মার্সিডিজ বেঞ্জ, গ্রিন লাইন, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, সোহাগ প্রভৃতি পরিবহণের এসি ও নন-এসি বাসে লোহাগাড়া বাজার বাস স্টপে এসে নামুন। লোহাগাড়া বাজার থেকে স্থানীয় পরিবহণে চড়ে প্রায় ১০ কিলোমিটার দূরে অবস্থিত চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে যাওয়া যাবে। চাইলে ঢাকা থেকে চট্টগ্রাম হয়েও চুনাতি অভয়ারণ্যে যেতে পারবেন। সেক্ষেত্রে চট্টগ্রাম শহরের বহদ্দারহাট ও অক্সিজেন মোড় থেকে কক্সবাজার যাওয়ার বাসে লোহাগাড়া নামতে হবে।

কোথায় থাকবেন

চট্টগ্রাম শহরে বিভিন্ন মানের অসংখ্য আবাসিক হোটেল পাবেন। পছন্দমত ও বাজেট অনুযায়ী হোটেল নিতে কয়েকটি হোটেল যাচাই করে নিন। প‌্যারামাউন্ট, হোটেল অবকাশ, হোটেল লর্ডস ইন, হোটেল এশিয়ান এসআর, হোটেল ল্যান্ডমার্ক ইত্যাদি হোটেলে ৮০০ থেকে ২০০০ টাকার মধ্যে রাত্রিযাপন করতে পারবেন।

কোথায় খাবেন

চট্টগ্রামে বারকোড ক্যাফে, মিলেঞ্জ রেস্টুরেন্ট, গ্রিডি গাটস, ক্যাফে ৮৮, সেভেন ডেইজ, ধাবা, হান্ডির নাম, গলফ গার্ডেন রেস্টুরেন্ট, কোষ্টাল মারমেইড রেস্টুরেন্ট এন্ড লাউঞ্জ, বোনানজা পোর্ট রেস্টুরেন্ট ইত্যাদি জনপ্রিয় রেস্টুরেন্ট রয়েছে।

ফিচার ইমেজ: গোলাম মুর্তজা

ম্যাপে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।