লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার ৪নং ইউনিয়নে চর আলেকজান্ডারের অবস্থান। ব্রিটিশ শাসনামলে রামগতি এসিল্যান্ড অফিসে আলেকজান্ডার নামে এক ইংরেজ ভদ্রলোক রেভিনিউ কালেকটর পদে কর্মরত ছিলেন। তার নাম অনুসারে এই ইউনিয়নের নামকরণ করা হয় আলেকজান্ডার৷ চর আলেকজান্ডার (Char Alexander) বর্তমানে লক্ষ্মীপুরের অন্যতম একটি পর্যটন এলাকা। বাংলাদেশ সেনাবাহিনীর তত্বাবধানে নির্মিত মেঘনা বেড়িবাঁধ আর নদীর সৌন্দর্য্য দেখতে প্রতিদিন অসংখ্য মানুষ এখানে বেড়াতে আসে।

চারদিকে সবুজ মাঠ, বাঁধের গায়ে আঁচড়ে পড়া মেঘনার ঢেউ সাথে প্রাকৃতির অপার সৌন্দর্য্য দেখে প্রশান্তির ছোঁয়া খুঁজে পাওয়া যায়। হাতে আরো কিছুটা সময় থাকলে চর আলেকজান্ডারের চেয়ারম্যান ঘাট ছাড়াও সূবর্ণ চর এবং নুরু পাটোয়ারীর চরও ঘুরে দেখে আসতে পারেন। নিখাদ প্রকৃতির সাথে একটি বিকেল কাটিয়ে সুর্যাস্ত দেখে বাড়ি ফেরার মধ্যে যে আনন্দ পাবেন তা আপনাকে কর্মময় জীবনের একঘেয়েমি থেকে অনেকটাই মুক্তি দিবে। আর এখানে মহিষের দুধ দিয়ে বানানো দই পাওয়া যায়, চাইলে চেখে দেখতে পারেন।

কিভাবে যাবেন

রাজধানী ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে গ্রীনল্যান্ড এক্সপ্রেস, আলবারাকা, আলম, রয়েল, ইকোনো এবং ঢাকা এক্সপ্রেস সহ বেশ কিছু পরিবহণের বাস লক্ষ্মীপুরের উদ্দেশ্যে যাত্রা করে। এদের মধ্যে শুধুমাত্র রয়েলের এসি কোচ রয়েছে। সায়েদাবাদ থেকে লক্ষ্মীপুর যেতে ৪/৫ ঘন্টা সময় লাগে। ঢাকা থেকে লক্ষ্মীপুর যেতে বাসভেদে জনপ্রতি ভাড়া লাগে ৪০০ থেকে ৮০০ টাকা (পরিবর্তনশীল)। বাস থেকে লক্ষ্মীপুর ঝুমুর সিনেমা হলের সামনে নেমে সেখান থেকে লোকাল বাসে চড়ে আলেকজেন্ডার ঘাট পর্যন্ত আসতে জনপ্রতি ৫০ টাকা (পরিবর্তনশীল) ভাড়া লাগে।

এছাড়া চট্টগ্রাম থেকে সরাসরি রামগতির বাসে চড়ে আলেকজান্ডার লঞ্চ ঘাটে আসা যায়। অথবা ঢাকা থেকে নোয়াখালীগামী হিমাচল কিংবা একুশে এক্সপ্রেস বাসে চড়ে সোনাপুর নেমে সেখান থেকে সূবর্ণচর এক্সপ্রেস বাস কিংবা সিএনজিতে চর আলেকজেন্ডারের চেয়ারম্যান ঘাট আসা যায়।

কোথায় থাকবেন

লক্ষ্মীপুরে বেশকিছু আবাসিক হোটেল রয়েছে। চাইলে সোনার বাংলা গেস্ট হাউজ, হোটেল আবেহায়াত, হোটেল রোজ কিংবা স্টার গেস্ট হাউজে রাত্রিযাপন করতে পারেন।

কোথায় খাবেন

লক্ষ্মীপুরে বিভিন্ন মানের হোটেল, ফাস্টফুড শপ এবং চাইনিজ রেস্টুরেন্ট রয়েছে। খাবার খেতে যেতে পারেন হোটেল রাজমহল, কুটুম বাড়ি, আব্বাস আলী রেস্টুরেন্ট, মোহাম্মদীয়া হোটেল অথবা ফুড গার্ডেন রেস্টুরেন্টে।

ম্যাপে চর আলেকজান্ডার

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।