ঢাকার নিকটবর্তী নরসিংদী জেলার রায়পুরা উপজেলার মুছাপুর ইউনিয়নের রামনগরে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর (Bir Shreshtha Matiur Rahman Memorial Museum) অবস্থিত। ২০০৮ সালের ৩১ মার্চ মুক্তিযুদ্ধের স্মৃতিবহনকারী এই জাদুঘরটি উদ্বোধন করা হয়। জেলা পরিষদের তত্ত্বাবধানে পরিচালিত মেঘনার নদীর গা ঘেঁষা বীরশ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘর দেখতে দূর দূরান্ত থেকে অনেকেই ছুটে আসেন।

বাঙ্গালীর গৌরবজ্বল মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা ও বীরত্বের সম্মান স্বরূপ সাতজন বীরশ্রেষ্ঠের মধ্যে ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান অন্যতম। ১৯৭১ সালের ২০ আগস্ট পাকিস্থানী বিমান ঘাটি থেকে প্রশিক্ষণ বিমান টি-৩৩ বিমান হাইজ্যাক করার পর ভারতে বিধ্বস্ত হলে লেফটেন্যান্ট মতিউর রহমান শহীদ হন। শহীদ হওয়া এই বীর মানুষটির প্রতি সম্মান প্রদর্শন পূর্বক নরসিংদী জেলার রায়পুর উপজেলায় বীরশ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর নির্মাণ করা হয়। জাদুঘরের লাইব্রেরীটিতে রয়েছে প্রায় ২ হাজার ৮০০ টি বইয়ের সংগ্রহ। বীরশ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘরের পাশে রয়েছে বীরশ্রেষ্টের স্বজনদের বাড়ি, রামনগর হাই স্কুল ও রামনগর উত্তর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে এই জাদুঘর।

কিভাবে যাবেন

বীরশ্রেষ্ঠ মতিউর রহমান গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে যাওয়ার জন্য প্রথমে ঢাকা থেকে নরসিংদী জেলার রায়পুর যেতে হবে। ঢাকার গুলিস্থান থেকে মেঘালয় বা ভৈরবের যেকোন বাসে নরসিংদী যেতে পারবেন। নরসিংদী থেকে রায়পুর উপজেলা ২৮ কিলোমিটার। সিএনজি বা অটোতে রামনগর উত্তর পাড়া রোড ধরে রামনগর নদীর পাড়ে অবস্থিত বীরশ্রেষ্ঠ মতিউর রহমান গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে যেতে পারবেন।

কোথায় থাকবেন

নরসিংদীর পাতিলবাড়ী রোডে হোটেল তানিম, হোটেল রিয়াজ, হোটেল আজিজের মতো বেশকিছু আবাসিক হোটেল আছে। এছাড়া সার্কিট হাউজ, এলজিডির রেস্ট হাউজ ও জেলা পরিষদের ডাক বাংলোয় রাত্রিযাপনের ব্যবস্থা রয়েছে।

কোথায় খাবেন

নরসিংদীর রায়পুরায় যাওয়ার পথে আনন্দ পার্ক রেস্টুরেন্ট, পান্থশালা, সওদাগর হোটেল এন্ড রেস্টুরেন্ট,মুন্না রেস্টুরেন্ট, কালা মিয়া টি স্টল ও হোটেলের মতো বেশ কিছু হোটেল রয়েছে। নরসিংদী জেলার রসগোল্লা, লালমোহন, খিরমোহন ও শাহী জিলাপি বেশ জনপ্রিয়।

অন্যান্য দর্শনীয় স্থান

নরসিংদী জেলার অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে আনন্দ পার্ক,  গিরিশ চন্দ্র সেনের বাড়ী, লক্ষণ সাহার জমিদার বাড়ী, বালাপুর জমিদার বাড়ী ও ড্রিম হলিডে পার্ক উল্লেখযোগ্য।

ফিচার ইমেজ: ইমরান হোসাইন

ম্যাপে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘর

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।