বালাপুর জমিদার বাড়ি (Balapur Zamindar Bari) রাজধানী ঢাকার কাছে একদিনের ভ্রমণের জন্য চমৎকার একটি দর্শনীয় স্থান। নরসিংদী সদরের পাইকারচর ইউনিয়নের বালাপুর গ্রামে ঐতিহ্যবাহী বালাপুর জমিদার বাড়িটি অবস্থিত। মেঘনা নদীর তীরে প্রায় ৩২০ বিঘা জমির ওপর জমিদার নবীন চন্দ্র সাহা দৃষ্টিনন্দন কারুকার্যমন্ডিত জমিদার বাড়িটি তৈরি করেন। বিলাসবহুল বালাপুর জমিদার বাড়িতে ১০৩ টি মোজাইক করা, দরজা-জানালায় ফুল লতাপাতা নকশা করা সুসজ্জিত কক্ষ ছিল। প্রধান ভবনের পূর্বে তিনতলা, উত্তরে একতলা, দক্ষিণে দ্বিতীয় তলা এবং পশ্চিমে একটি বিশাল প্রবেশদ্বার সহ একটি দ্বিতীয়তলা বিশিষ্ট ভবন রয়েছে। প্রতিটি ভবনে মনোমুগ্ধকর কারুকার্য দেখতে পাওয়া যায়।

বালাপুর জমিদার বাড়ির পশ্চিম দিকে রয়েছে পুকুর ও সান বাঁধানো ঘাট, উত্তরে রয়েছে কারুকার্যপূর্ণ দুর্গাপূজার মণ্ডপ। জমিদার বাড়ির পাশে ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয় ঐতিহ্যবাহী বালাপুর নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়। সুনিপুণ নির্মাণ শৈলী, প্রাচীন ইতিহাস এবং ঐতিহ্যের সাথে পরিচিত হতে বালাপুর জমিদার বাড়িতে একটি বিকাল কাটিয়ে আসতে পারেন।

গুরুত্বপূর্ণ প্রত্নতত্ত্ব নিদর্শন বালাপুর জমিদার বাড়ি ছাড়াও আশপাশে ভ্রমণের জন্য বেশকিছু স্থান রয়েছে। চাইলে মেঘনা নদীর পাড়ে হাটতে পারেন কিংবা পাঁচদোনায় পবিত্র আল-কুরআনের বাংলা অনুবাদক গিরিশচন্দ্র সেনের বাড়ি, ঐতিহাসিক পারুলিয়া মসজিদ অথবা ঐতিহ্যবাহী লক্ষন সাহার জমিদার বাড়ি ঘুরে আসতে পারেন।

কিভাবে যাবেন

ঢাকার গুলিস্তানস্থ সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে হতে মেঘালয় বাসে করে নরসিংদীর মাধবদী আসতে ভাড়া নেবে ৯০ টাকা। লোকাল বাসে চড়ে গেলে মাধবদী যেতে ৩০ থেকে ৪০ টাকা লাগবে। মাধবদী বাস স্ট্যান্ড নেমে রিকশা ভাড়া করে মাধবদী গরুরহাট সিএনজি স্টেশন যেতে হবে। গরুরহাট সিএনজি স্টেশন থেকে বালাপুর যাবার সিএনজি পাওয়া যায়, জনপ্রতি ভাড়া লাগে ২০ থেকে ৩০ টাকা। সিএনজি জমিদার বাড়ির কাছে বালাপুর নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সামনে এসে থামে। অথবা মাধবদী বাস স্ট্যান্ড থেকে সরাসরি রিকশা ভাড়া করে জমিদার বাড়িতে আসতে পারবেন।

কোথায় থাকবেন

ঢাকার খুব নিকটবর্তী হওয়ায় বালাপুর জমিদার বাড়ি দেখে দিনে গিয়ে দিনেই ফিরে আসা যায় তাই এখানে রাত্রিযাপনের প্রয়োজন হয় না। তবু বিশেষ প্রয়োজনে রাত্রিযাপন করতে মাধবদীতে খোঁজ নিয়ে থাকতে পারেন।

কোথায় খাবেন

মাধবদীতে মোটামুটি মানের কিছু খাবার হোটেল রয়েছে। এসব খাবার হোটেলে স্বল্পমূল্যে ভাত, মুরগির মাংস, খাসির মাংস, সবজি, বিভিন্ন মাছ, ডাল এবং বিরিয়ানি পাবেন।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।