পর্যটক এক্সপ্রেস (Parjotak Express) ট্রেন ১০ জানুয়ারি ২০২৪ থেকে ঢাকা – কক্সবাজার – ঢাকা রুটে চালু হয়েছে।ট্রেনটি সপ্তাহে ৬ দিন যাত্রী নিয়ে চলাচল করবে। মাত্র ৮ ঘন্টা ৫০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার রুটে প্রতিদিন ৫৫১ কিলোমিটার পথ পাড়ি দিবে এই ট্রেন। বর্তমানে ঢাকা কক্সবাজার রুটে চলাচলকারী দুটি ট্রেন কক্সবাজার এক্সপ্রেস ও পর্যটক এক্সপ্রেস ট্রেন কক্সবাজার ভ্রমণকে করেছে আরও সহজ, আরামদায়ক ও সাশ্রয়ী।

পর্যটক এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে ভোর ৬ টা ১৫ মিনিটে যাত্রা শুরু করে বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে যাত্রা বিরতি দিয়ে বিকাল ৩ টায় কক্সবাজারে পৌঁঁছায়। কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে রাত ৮ টায় পর্যটক এক্সপ্রেস ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে ভোর রাত ৪ টা ৩০ মিনিটে ঢাকায় পৌঁঁছায়। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দরে যাত্রাবিরতি করে। এই ২ স্টেশনে বিরতি ছাড়া বাকি সময় ট্রেনটি বিরতিহীন চলাচল করে। সাপ্তাহিক ছুটি রবিবার। 

ঢাকা থেকে কক্সবাজার

প্রারম্ভিক স্টেশনযাত্রা শুরুগন্তব্যযাত্রা শেষ
ঢাকাভোর ৬ঃ১৫কক্সবাজারবিকাল ৩ঃ০০
কক্সবাজাররাত ৮ঃ০০ঢাকাশেষ রাত ৪ঃ৩০

চট্টগ্রাম থেকে কক্সবাজার

প্রারম্ভিক স্টেশনযাত্রা শুরুগন্তব্যযাত্রা শেষ
চট্টগ্রামসকাল ১১ঃ৪০কক্সবাজারবিকাল ৩ঃ০০
কক্সবাজাররাত ৮ঃ০০চট্টগ্রামরাত ১০ঃ৫০

পর্যটক এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্য

বর্তমানে ট্রেনটিতে শোভন চেয়ার ও এসি কোচের স্নিগ্ধা সিট যুক্ত আছে। ঢাকা থেকে কক্সবাজার যাবার টিকেটের সর্বনিম্ন ভাড়া ৬৯৫ টাকা।

ঢাকা থেকে কক্সবাজার

ট্রেন রুটশোভন চেয়ারস্নিগ্ধা
ঢাকা থেকে কক্সবাজার৭১৫ টাকা১,৩৪৫ টাকা
কক্সবাজার থেকে ঢাকা৭১৫ টাকা১,৩৪৫ টাকা

কক্সবাজার থেকে চট্টগ্রাম

ট্রেন রুটশোভন চেয়ারস্নিগ্ধা
চট্টগ্রাম থেকে কক্সবাজার২৭০ টাকা৪৯০ টাকা
কক্সবাজার থেকে চট্টগ্রাম২৭০ টাকা৪৯০ টাকা

আসন বিন্যাস

পর্যটক এক্সপ্রেস ট্রেনে মোট কোচ ১৬টি ও আসন মোট ৭৮৫টি। পর্যটক এক্সপ্রেস ট্রেনের নম্বর ৮১৫/৮১৬।

টিকেট কাটার উপায়

টিকেট পাওয়া যাবে অন্য সকল ট্রেনের মতো কাউন্টারে ও অনলাইনে। অনলাইনে টিকেট কাটার জন্যে। অনলাইনে টিকেট পাওয়া যাবে eticket.railway.gov.bd এই ওয়েবসাইট থেকে।

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।