পঞ্চগড় এক্সপ্রেস (Panchagarh Express) বাংলাদেশের দীর্ঘতম পথের বিরতিহীন ট্রেন সার্ভিস। ২০১৯ সালের ২৫শে মে চালু হওয়া এই ট্রেনটি প্রায় ১০ ঘন্টায় ঢাকা-পঞ্চগড় রুটে প্রতিদিন ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেয়। এই ট্রেনে রয়েছে আধুনিক সুবিধা সহ ১২টি কোচ।  তার মধ্যে ১টি এসি চেয়ার, ১টি কেবিন, গার্ড ব্রেক ও খাবার কোচ ২টি, পাওয়ার কার নামাজ ঘর ১টি, শোভন চেয়ার কোচ ৭টি। পঞ্চগড় এক্সপ্রেস প্রায় এক হাজার যাত্রী পরিবহণ করতে পারে।

পঞ্চগড় এক্সপ্রেসের সময়সূচী

পঞ্চগড় এক্সপ্রেস মোট ৪টি স্টেশনে যাত্রাবিরতি দেয়। স্টেশন গুলো হলো ঢাকা বিমান বন্দর, পার্বতীপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও। এই ৪ বিরতি ছাড়া বাকি সময় ট্রেনটি বিরতিহীন চলাচল করে।

ঢাকা থেকে পঞ্চগড় (আপ): ঢাকা থেকে রাত ১২ টা ১০ মিনিটে ছেড়ে পঞ্চগড় (মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) পৌছায় সকাল ৯টা ৪০ মিনিটে। যাওয়ার পথে বিমান বন্দর স্টেশনে পৌছে ১২ টা ৪২ মিনিটে, পার্বতীপুর পৌঁছায় সকাল ৭টায়, দিনাজপুর পৌঁছায় সকাল ৭টা ৩৭ মিনিটে এবং ঠাকুরগাঁও পৌঁছায় সকাল ৮টা ৫৫ মিনিটে।

পঞ্চগড় থেকে ঢাকা (ডাউন): পঞ্চগড় (মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) থেকে বেলা ১টা ১৫ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছায় রাত ১০ টা ৩৫ মিনিটে। যাত্রাপথে ঠাকুরগাঁও পৌঁছায় দুপুর ১টা ৫৩ মিনিটে, দিনাজপুর পৌঁছায় বিকেল ৩টা ২ মিনিটে এবং পার্বতীপুর পৌঁছায় ৩ টা ৫৫ মিনিটে।

টিকেট মূল্য

বিভিন্ন স্টেশন অনুযায়ী শোভন, এসি চেয়ার ও এসি কেবিনের টিকেট ভাড়া। আপ ও ডাউনে উভয় ক্ষেত্রেই এই ভাড়া কার্যকর তবে শুধু মাত্র বার্থ এর ক্ষেত্রে ভাড়া এক থাকবেনা।

স্টেশনশোভন চেয়ারএসি চেয়ারএসি কেবিন
ঢাকা – পঞ্চগড়৫৫০১০৫৩১৯৪২
ঢাকা – পার্বতীপুর৪৪০৮৪০১৫৬৩
ঢাকা – দিনাজপুর৪৬৫৮৯২১৬৪৯
ঢাকা – ঠাকুরগাঁও৫২০৯৮৯১৮৩৩

আসন বিন্যাস

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের মোট সিট ঢাকা থেকে পঞ্চগড় যেতে (আপে) ৮৯৬ টি এবং পঞ্চগড় থেকে ঢাকা আসার পথে (ডাউনে) ৮৭১ টি সিট। ট্রেনটির মোট আসনের ৩০ শতাংশ পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ আসন দিনাজপুরের জন্যে, ২৫ শতাংশ আসন ঠাকুরগাঁও এর জন্যে এবং ১৫ শতাংশ আসন পার্বতীপুরের জন্য আসন নির্ধারিত ।

পঞ্চগড় এক্সপ্রেসের বিশেষ আকর্ষণ

  • সাপ্তাহের প্রতিদিন চলবে এই ট্রেন।
  • স্টেইলনেস স্টীল দিয়ে কোচ বডি।
  • জার্মানির তৈরি উচ্চগতির বগি।
  • আধুনিক অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম।
  • আছে ডিজিটাল ডিসপ্লে। 
  • নিরাপদ স্লাইডিং ডোর।
  • বাংলাদেশ রেলওয়ের নিজস্ব ক্যাটারিং সার্ভিস।
  • আধুনিক ও মানসম্মত চেয়ার ও বার্থ।
  • টিভি, ওয়ার ফাই এবং মোবাইল চার্জের ব্যবস্থা।
  • আধুনিক ডাইনিং সুবিধা সহ খাবার গাড়ী।
  • অজুখানা সহ নামাজ ঘর।
  • শারীরিক ভাবে অক্ষম যাত্রীদের জন্যে হুইল চেয়ারে প্রবেশদ্বারের সংস্থান।
  • আধুনিক পরিবেশ বান্ধব বায়ো-টয়লেট।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।