ভারত গমনকারী বিভিন্ন দেশের পর্যটকদের সংখ্যায় বাংলাদেশের অবস্থান সবচেয়ে উপরে। সে কারণে ঢাকাতে রয়েছে বৃহৎ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের অবস্থান। পর্যটক এবং দেশের নিরাপত্তা নিশ্চিতকরণের উদ্দেশ্যে অতিসম্প্রতি ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার ভারতীয় ভিসা আবেদনকারীদের জন্য বেশকিছু নতুন কিছু নিয়ম ঘোষণা করেছে। চলুন জেনে নেই ভারতীয় ভিসা কেন্দ্রে আবেদনকারীদের জন্য নতুন নিয়মের বিস্তারিত।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে যেসব ব্যাটারিচালিত/বৈদ্যুতিক গ্যাজেট/বস্তু (যেমন- মোবাইল ফোন, ওয়াকি-টকি, ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, ল্যাপটপ, সিডি, এমপিথ্রি, পোর্টেবল মিউজিক প্লেয়ার) নিয়ে প্রবেশ করা যাবে না।

ব্যাকপ্যাক, ট্রাভেল ব্যাগ, ব্রিফকেস, স্যুটকেস সহ সকল প্রকার চামড়া, পাট কিংবা কাপড়ের ব্যাগ, জিপ ফোল্ডার জাতীয় কোন কিছু আবেদনকারীরা সঙ্গে আনতে পারবেন না। এমনকি সিলকৃত খাম বা প্যাকেজও সাথে রাখা নিষেধ। তবে শুধুমাত্র একটি স্বচ্ছ প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজপত্র বহন করতে পারবেন।

যেকোন ধরনের দাহ্য উপাদান (যেমন- দিয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি), ধারালো বস্তু (ছুরি, কাচি, নেইল কাটার ইত্যাদি), অস্ত্র বা বিস্ফোরক ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে আনা যাবে না।

এছাড়া ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের নিরাপত্তাকর্মীরা বিবেচনা সাপেক্ষে যেকোন সময় ব্যাগ তল্লাশি সহ যেকোন সন্দেহজনক জিনিসকে নিষিদ্ধ করতে পারেবেন।

ভিসা আবেদনকারীর সঙ্গে পরিচিত-অপরিচিত যেকোন আগ্রহী ব্যক্তিকে প্রবেশ করতে দেয়া হবে না। তবে শ্রবণ-প্রতিবন্ধীর সঙ্গে দো-ভাষীরা প্রবেশ করতে পারবেন। এছাড়া অন্যান্য শারীরিক প্রতিবন্ধীদের প্রয়োজনে ভিসা আবেদন কেন্দ্রের কর্মীরা সকল ধরণের সহযোগিতা করবেন।

ভিসা আবেদন কেন্দ্রে সঙ্গে নিয়ে প্রবেশে নিষিদ্ধ এমন বস্তু জমা রাখার কোন ব্যবস্থা নেই। তাই নিষিদ্ধ কোন জিনিস ভিসা আবেদনকারীর সাথে থাকলে নিজ দায়িত্বে বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।