রংপুর জেলা বাংলাদেশের রংপুর বিভাগের অন্যতম প্রধান শহর এবং ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রাচীনতম সিটি কর্পোরেশন। রংপুর শহর ১৭৬৯ সালের ১৬ ডিসেম্বর বিভাগীয় সদর দপ্তর হিসেবে স্বীকৃতি লাভ করে। রংপুর সাতশত বছরের ঐতিহ্য “শতরঞ্জি”, “হাড়িভাঙ্গা আম”,”তামাক” এর জন্য বিখ্যাত। রংপুরকে “বাহে’র দেশ” বলা হয়। রংপুর (Rangpur) বিভাগের একমাত্র পুর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এই শহরের দক্ষিণাংশে অবস্থিত। রাজধানী ঢাকা (Dhaka) থেকে বাস, ট্রেন এবং বিমানে সৈয়দপুর হয়ে রংপুর আসা যায়। সড়ক পথে ঢাকা হতে রংপুর এর দূরত্ব ৩০৩ কিলোমিটার ও রেল পথে ৩০৭ কিলোমিটার।

ঢাকা থেকে বাসে রংপুর 

রাজধানী ঢাকার মহাখালী, গাবতলী ও কল্যাণপুর থেকে ঢাকা টু রংপুর রুটের বিভিন্ন পরিবহন এর এসি, নন-এসি বাস নিয়মিত চলাচল করে। বাসে ঢাকা থেকে রংপুর যেতে সময় লাগবে প্রায় ৯-১০ ঘণ্টা। ঢাকা থেকে রংপুর বাস ভাড়া ৭০০ থেকে ১৩০০ টাকা পর্যন্ত।

বাসের ধরনভাড়া 
নন-এসি বাস৭৫০-৮০০ টাকা 
এসি বাস৯০০-১,৫০০ টাকা  

ঢাকা থেকে রংপুর গামী এসি, নন-এসি বাসের মধ্যে রয়েছে নাবিল পরিবহন, হক এন্টারপ্রাইজ, এস.আর ট্র্যাভেলস, আগমনি এক্সপ্রেস, এনা ট্রান্সপোর্ট, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী, মানিক এক্সপ্রেস, বরকত ট্র্যাভেলস, শাহ আলী পরিবহন ও বাবলু এন্টারপ্রাইজ।

ঢাকা থেকে ট্রেনে রংপুর

ঢাকা থেকে ট্রেনে রংপুর যেতে চাইলে কমলাপুর অথবা বিমান বন্দর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস অথবা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে যাত্রা করতে পারেন। ঢাকা থেকে রংপুর ট্রেন ভাড়া সর্বনিম্ন ৪৭০ থেকে সর্বোচ্চ ১৬২২ টাকা পর্যন্ত।

ট্রেনের নাম ছাড়ার সময় পৌছায়সাপ্তাহিক বন্ধ 
রংপুর এক্সপ্রেসসকাল ০৯ঃ১০রাত ০৭ঃ১০সোমবার
কুড়িগ্রাম এক্সপ্রেসরাত ০৮ঃ৪৫  ভোর ০৫ঃ০১বুধবার

ঢাকা টু রংপুর আন্তঃনগর ট্রেনের টিকেটের মূল্য

ক্লাস ভাড়া 
এসি বার্থ১৬২২ টাকা 
এসি সিট ১১৬২ টাকা 
স্নিগ্ধা ৯০৩ – ৯৬৬ টাকা 
শোভন চেয়ার৪৭০ – ৫০৫ টাকা 

ট্রেন সম্পর্কিত তথ্যের জন্য যোগাযোগঃ
কমলাপুর রেলওয়ে স্টেশন
ফোনঃ ০২-৯৩৫৮৬৩৪
মোবাইলঃ ০১৭১১-৬৯১৬১২
ওয়েবসাইটঃ www.railway.gov.bd

ঢাকা থেকে বিমানে রংপুর

বিমানে রংপুর যেতে হলে সৈয়দপুর হয়ে যেতে হবে। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৈয়দপুর যেতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার ও ইউ এস বাংলা এয়ারলাইন্স  নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। বিমানে করে সৈয়দপুর পৌছাতে সময় লাগবে প্রায় ১ ঘণ্টা ১০ মিনিট। ঢাকা থেকে সৈয়দপুর বিমান ভাড়া ৩৩০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

বিমান সংস্থা সর্বনিন্ম ভাড়া সর্বোচ্চ ভাড়া 
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স৩,৩০৫ টাকা ৩,৫০০ টাকা 
নভো এয়ার৩,৯৯৯ টাকা ৭,৯০০ টাকা 
ইউ এস বাংলা এয়ারলাইন্স৩,৯৯৯ টাকা ৯,৫০০ টাকা 

বিমান ভাড়া সব সময় ভ্রমণের তারিখ অনুযায়ী পরিবর্তিত হয়। ভ্রমণ তারিখের নূন্যতম মাসখানেক আগে বিমানের টিকেট কাটলে সাধারণত ভাড়া কিছুটা কমে। আবার ভ্রমণের তারিখের খুব কাছাকাছি সময়ে টিকেট কাটলে অনেকক্ষেত্রে টিকেটের স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুণ বা তিনগুণ অর্থ ব্যয় করতে হয়।

প্রত্যেক ইকোনমি ক্লাসের যাত্রী ২০ কেজি পরিমাণ চেক কৃত এবং ৭ কেজি কেবিন লাগেজ হিসাবে মালামাল বহন করতে পারবেন। আর বিজনেস ক্লাসের যাত্রীগণ বহন করতে পারবেন ৩০ কেজি এবং ৭ কেজি মালামাল। নির্ধারিত পরিমাণের চাইতে বেশী মালামাল পরিবহন করতে চাইলে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের নিয়মানুসারে অতিরিক্ত ফি প্রদান করতে হবে।

রংপুরের দর্শনীয় স্থান

রংপুর জেলার জনপ্রিয় দর্শনীয় স্থান গুলোর মধ্যে রয়েছে তাজহাট জমিদার বাড়ি, ভিন্নজগত পার্ক, প্রয়াস সেনা বিনোদন পার্ক, লালদিঘি মসজিদ, দেবী চৌধুরাণীর রাজবাড়ি ও পায়রাবন্দ উল্লেখযোগ্য।

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।