রাজশাহী পদ্মা নদীর তীরে অবস্থিত বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী প্রাচীন শহর। আম ও রেশমী বস্ত্রের জন্যে বিখ্যাত রাজশাহী জেলা রাজশাহী বিভাগের সবচেয়ে বড় শহর। প্রাচীন বাংলার ইতিহাস সমৃদ্ধ এই রাজশাহী (Rajshahi) শহরে রয়েছে বিখ্যাত মসজিদ, মন্দির ও ঐতিহাসিক অনেক স্থাপনা। রাজধানী ঢাকা (Dhaka) থেকে বাস, ট্রেন এবং বিমানে রাজশাহী আসা যায়। সড়ক পথে ঢাকা হতে রাজশাহীর দূরত্ব প্রায় ২৪৭ কিলোমিটার ও রেল পথে ঢাকা থেকে রাজশাহীর দূরত্ব প্রায় ৩৪৩ কিলোমিটার।

ঢাকা থেকে বাসে রাজশাহী

রাজধানী ঢাকার গাবতলী, মহাখালী, আব্দুল্লাহপুর ও কল্যাণপুর থেকে ঢাকা টু রাজশাহী রুটের বিভিন্ন পরিবহনের এসি, নন-এসি বাস নিয়মিত চলাচল করে। বাসে ঢাকা থেকে রাজশাহী যেতে সময় লাগবে প্রায় ৭ ঘণ্টা। ঢাকা থেকে রাজশাহীর বাস ভাড়া ৬৫০ থেকে ১২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

বাসের ধরনভাড়া 
নন-এসি বাস৭১০ টাকা 
এসি বাস৮০০-১,৪০০ টাকা 

ঢাকা থেকে রাজশাহীগামী এসি, নন-এসি বাসের মধ্যে রয়েছে একতা ট্রান্সপোর্ট, হানিফ এন্টারপ্রাইজ, গ্রামীন ট্র্যাভেলস, দেশ ট্র্যাভেলস, ন্যাশনাল ট্র্যাভেলস, শ্যামলী, ওয়েস্টার্ন ট্র্যাভেলস , চাপাই ট্র্যাভেলস ইত্যাদি। 

ঢাকা থেকে ট্রেনে রাজশাহী

ঢাকা থেকে ট্রেনে রাজশাহী যেতে চাইলে কমলাপুর অথবা বিমান বন্দর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর ধুমকেতু এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, সিল্ক সিটি, মধুমতি এক্সপ্রেস ও পদ্মা এক্সপ্রেস ট্রেনে করে যাত্রা করতে পারেন।

ট্রেনের নাম ছাড়ার সময় পৌছায়সাপ্তাহিক বন্ধ 
ধুমকেতু এক্সপ্রেসসকাল ০৬ঃ০০ বেলা ১১ঃ৪০ বৃহস্পতিবার
বনলতা এক্সপ্রেসদুপুর ০১ঃ৩০ সন্ধ্যা ০৬ঃ০৫শুক্রবার 
সিল্ক সিটিদুপুর ০২ঃ৪০রাত ০৮ঃ৩০রবিবার
মধুমতি এক্সপ্রেসদুপুর ০৩ঃ০০রাত ১০ঃ৪০বৃহস্পতিবার
পদ্মা এক্সপ্রেসরাত ১০ঃ৪৫ভোর ০৪ঃ২৫মঙ্গলবার

শ্রেণীভেদে ঢাকা টু রাজশাহী ট্রেন টিকেটের মূল্য

ক্লাস ভাড়া 
এসি বার্থ১,৩৮৬ টাকা 
এসি সিট ৯২৬-১,০২৪ টাকা
স্নিগ্ধা ৭৭১-১,১১৬ টাকা 
শোভন চেয়ার৪০৫-৫৮৫ টাকা 

অনলাইন থেকে টিকিট বুকিং দিলে উল্লেখিত ভাড়ার সাথে ২০ টাকা সার্ভিস চার্জ যুক্ত হবে এবং AC_B/F_BERTH এই শ্রেণীর টিকিটের সাথে ৫০ টাকা বেডিং চার্জ যুক্ত হবে।

ট্রেন সম্পর্কিত তথ্যের জন্য যোগাযোগঃ
কমলাপুর রেলওয়ে স্টেশন
ফোনঃ ০২-৯৩৫৮৬৩৪
মোবাইলঃ ০১৭১১-৬৯১৬১২
ওয়েবসাইটঃ www.railway.gov.bd

ঢাকা থেকে বিমানে রাজশাহী

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার ও ইউ এস বাংলা এয়ারলাইন্স  নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। বিমানে করে রাজশাহী পৌছাতে সময় লাগবে ১ ঘণ্টা।

ঢাকা টু রাজশাহী বিমান টিকেটের মূল্য

বিমান সংস্থা সর্বনিন্ম ভাড়া সর্বোচ্চ ভাড়া 
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স৩,৫০০ টাকা ৮,০০০ টাকা
নভো এয়ার৩,৯৯৯ টাকা ৭,৯০০ টাকা
ইউ এস বাংলা এয়ারলাইন্স৩,৯৯৯ টাকা৯,৫০০ টাকা  

সময়ের সাথে এবং তারিখ অনুযায়ী বিমান ভাড়া সব সময় পরিবর্তিত হয়। ভ্রমণ তারিখের নূন্যতম মাসখানেক আগে বিমানের টিকেট কাটলে সাধারণত ভাড়া কিছুটা কমে। আবার ভ্রমণের তারিখের খুব কাছাকাছি সময়ে টিকেট কাটলে অনেক ক্ষেত্রে টিকেটের স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুণ বা তিনগুণ অর্থ ব্যয় করতে হয়।

প্রত্যেক ইকোনমি ক্লাসের যাত্রী ২০ কেজি পরিমাণ চেক কৃত এবং ৭ কেজি কেবিন লাগেজ হিসাবে মালামাল বহন করতে পারবেন। আর বিজনেস ক্লাসের যাত্রীগণ বহন করতে পারবেন ৩০ কেজি এবং ৭ কেজি মালামাল।

রাজশাহীর সকল দর্শনীয় স্থানের ভ্রমণ তথ্য পেতে আমাদের রাজশাহী জেলার দর্শনীয় স্থান গুলোর ভ্রমণ গাইড পড়ে দেখুন।

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।