আরামদায়ক ভ্রমণের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ গন্তব্যে দ্রুত পৌঁছাতে সড়ক, রেল এবং নৌপথের পাশাপাশি আকাশপথে ভ্রমণ বর্তমান সময়ে বেশ জনপ্রিয়তা অর্জন করছে। বর্তমানে বাংলাদেশের বিমান সংস্থাগুলোর প্রতিযোগিতা ও সেবামূলক মনোভাবের কারণে বিমান ভাড়া অনেকাংশেই হ্রাস পেয়েছে। এছাড়া সময় বাঁচাতে কিংবা ঘন্টার পর ঘন্টা ট্র্যাফিক জ্যামের কবল থেকে রেহাই পেতে মানুষ নির্দ্বিধায় আকাশপথকে বেছে নিচ্ছেন।

ভ্রমণ গাইডের আজকের আয়োজনে আমরা তুলে ধরছি বাংলাদেশের অভ্যন্তরীণ রুটে (domestic flight) ফ্লাইট চালনাকারী বিমান সংস্থা গুলো ও অভ্যন্তরীণ সকল রুটের বিমান ভাড়া সম্পর্কে। এই লেখার সমস্ত তথ্য সংশ্লিষ্ট বিমান সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে তাই ফ্লাইট সংক্রান্ত যেকোন তথ্যের পরিবর্তনের দ্বায়ভার সংশ্লিষ্ট বিমান সংস্থার উপর বর্তাবে।

বিমান ভাড়া সাধারণত ফিক্সড থাকে না। ভ্রমণের তারিখের উপর নির্ভর করে বিমান ভাড়া হ্রাস বৃদ্ধি পায়। এছাড়া ভিন্ন ভিন্ন বিমান সংস্থার ভিন্ন ভিন্ন বিমানের ক্লাস বা শ্রেণী ভেদে ভাড়া নির্ধারিত হয়ে থাকে। বিশেষ সময়ে টিকেটে ছাড়ের ব্যবস্থা থাকে। অনেক সময় ওয়ান ওয়ে টিকেটের চেয়ে রাউন্ড ট্রিপের টিকেটের দাম কম হয়ে থাকে। এছাড়া যত আগে টিকেট কাটবেন তত কম টাকায় টিকেট পাবেন।


অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থা

বর্তমানে বাংলাদেশের ডোমেস্টিক ফ্লাইট পরিচালনাকারী বিমানসংস্থা গুলো হল-

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (Biman Bangladesh Airlines) : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বাংলাদেশের পতাকাবাহী একমাত্র সরকারি এয়ারলাইন্স। ১৯৭২ সালে প্রতিষ্ঠার পর থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশের বিমান পরিবহনে ব্যবস্থায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ছিল একক আধিপত্য।

ইউএস-বাংলা এয়ারলাইন্স (US Bangla Airlines) : বেসরকারী এই বিমান সংস্থাটি ২০১৪ সালের ১৭ জুলাই দুইটি উড়োজাহাজ নিয়ে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার শুরু করে। বর্তমানে এই বিমানসংস্থাটি অভ্যন্তরীণ ফ্লাইটের পাশাপাশি বেশকিছু আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে।

রিজেন্ট এয়ারওয়েজ (Regent Airways) : ২০১০ সালে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে রিজেন্ট এয়ারওয়েজ ২০১৩ সালের ১৫ জুলাই আন্তর্জাতিক ফ্লাইটের সূচনা করে। বেসরকারি এই বিমান পরিবহন সংস্থাটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পরিচালনা করা হয়।

নভোএয়ার (Novoair) : নভোএয়ার ২০০৭ সালের অক্টোবর মাসে এভিয়েশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে ২০১৩ সালের ৯ জানুয়ারী এমব্রায়ার ১৪৫ জেট এয়ারক্রাফট দিয়ে প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা শুরু করে।

অভ্যন্তরীণ রুট সমূহ

বাংলাদেশের অভ্যন্তরীণ আকাশপথে শুধুমাত্র ঢাকা থেকেই ফ্লাইট পরিচালনা করা হয়ে থাকে এবং অভ্যন্তরীণ বিমানবন্দরগুলো থেকে বিমানে শুধু ঢাকাতেই ফিরে আসা যায়। তবে এর একমাত্র ব্যতিক্রম ফ্লাইট হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুট। বর্তমানে ঢাকা থেকে ৭ টি এবং চট্টগ্রাম থেকে ১ টি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। বাংলাদেশের অভ্যন্তরীণ রুটগুলো হচ্ছে-

  • ঢাকা-চট্টগ্রাম-ঢাকা (Dhaka-Chittagong-Dhaka)
  • ঢাকা-কক্সবাজার-ঢাকা (Dhaka-Cox’s Bazar-Dhaka)
  • ঢাকা-সিলেট-ঢাকা (Dhaka-Sylhet-Dhaka)
  • ঢাকা-রাজশাহী-ঢাকা (Dhaka-Rajshahi-Dhaka)
  • ঢাকা-যশোর-ঢাকা (Dhaka-Jessore-Dhaka)
  • ঢাকা-সৈয়দপুর-ঢাকা (Dhaka-Saidpur-Dhaka)
  • ঢাকা-বরিশাল-ঢাকা (Dhaka-Barisal-Dhaka)
  • চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম (Chittagong-Cox’s Bazar -Chittagong)

ঢাকা থেকে চট্টগ্রাম ও চট্টগ্রাম থেকে ঢাকা

বাস বা ট্রেনে চড়ে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে ৭-৮ ঘন্টা সময় লাগলেও আকাশপথে ঢাকা হতে চট্টগ্রাম পৌঁছাতে মাত্র ৪৫ থেকে ৬০ মিনিট সময় লাগে। ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে প্রতিদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, ইউএস বাংলা এবং রিজেন্ট এয়ারওয়েজের বিমান উড্ডয়ন করে। তবে সকল এয়ারলাইন্সের প্রতিদিনের ফ্লাইট টাইম ধারাবাহিকভাবে একই থাকলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চট্টগ্রামগামী ফ্লাইটের সময় দিনভেদে পরিবর্তিত হয়।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচীচট্টগ্রাম থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২,৫০০ থেকে ৮,০০০ টাকা০৫ঃ৪৫, ০৭ঃ২০, ০৯ঃ০০, ১০ঃ০০, ১২ঃ৩০, ১৫ঃ১৫, ১৬ঃ০০, ১৬ঃ৪৫, ১৯ঃ৪৫, ২০ঃ০০০০ঃ১৫, ০৬ঃ৩০, ০৭ঃ৩৫, ০৭ঃ৪৫, ০৭ঃ৫০, ০৮ঃ১০, ০৮ঃ৫০, ১০ঃ০০, ১০ঃ৫০, ১২ঃ৩৫, ১৩ঃ২৫, ১৩ঃ৫০, ১৪ঃ০৫, ১৪ঃ৩৫, ১৬;২০, ২১ঃ০৫, ২৩ঃ০৫,
নভোএয়ার২,৫০০ থেকে ৭,৮০০ টাকা
০৭ঃ০০, ০৮ঃ০০, ১৩ঃ০০, ১৫ঃ০০, ১৯ঃ০০
০৮ঃ২৫, ০৯ঃ২৫, ১৪ঃ২৫, ১৬ঃ২৫, ২০ঃ২৫
ইউএস বাংলা২,৫০০ থেকে ৮,৭০০ টাকা০৭ঃ১৫, ১৩ঃ৩৫, ১৯ঃ৫০০৮ঃ৩০, ১৪ঃ৫০, ২১ঃ০৫
রিজেন্ট ২,৫০০ থেকে ৯,২০০ টাকা০৭ঃ৩০, ০৯ঃ২০, ১৫ঃ০০, ১৮ঃ১৫, ২০ঃ০০, ২১ঃ৩০০৮ঃ০০, ০৮ঃ৪৫, ০৯ঃ৪৫, ১৬ঃ১৫, ১৬ঃ৩৫, ২১ঃ১৫

ঢাকা থেকে কক্সবাজার ও কক্সবাজার থেকে ঢাকা

বাস বা ট্রেনে চড়ে ঢাকা থেকে কক্সবাজার যাওয়া বেশ সময়সাপেক্ষ্য কিন্তু আকাশপথে মাত্র ১ঘন্টায় পৌঁছানো যায়। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে প্রতিদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, ইউএস বাংলা এবং রিজেন্ট এয়ারওয়েজের বিমান উড্ডয়ন করে।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচী কক্সবাজার থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ৩,৫০০ থেকে ১১,০০০ টাকা০৭ঃ২০, ১৪ঃ১৫, ১৫ঃ৪৫০৯ঃ৪৫, ১৫ঃ৫০, ১৬ঃ৫৫, ১৭ঃ১৫, ১৭;২০
নভোএয়ার৪,২০০ থেকে ৯,০০০ টাকা০৮ঃ৩৫, ৯ঃ৫৫, ১১ঃ৪৫, ১৩ঃ১৫, ১৫ঃ০৫১০ঃ০৫, ১১ঃ২৫, ১৩ঃ১৫, ১৪ঃ৪৫, ১৬ঃ৩৫
ইউএস বাংলা৩,৬৫০ থেকে ৮,৭০০ টাকা১০ঃ৪০১২ঃ০৫
রিজেন্ট৩,৯৯০ থেকে ১১,০০০ টাকা১০ঃ১৫, ১৩ঃ৩০১১ঃ৪৫, ১৫ঃ০০

ঢাকা থেকে সিলেট ও সিলেট থেকে ঢাকা

আকাশপথে মাত্র ৪৫ মিনিটে ঢাকা হতে সিলেট পৌঁছানো যায়। ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং ইউএস বাংলার বিমান প্রতিদিন উড্ডয়ন করে। তবে সকল এয়ারলাইন্সের প্রতিদিনের ফ্লাইট টাইম ধারাবাহিকভাবে একই থাকলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেটগামী ফ্লাইটের সময় দিনভেদে পরিবর্তিত হয়।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচী সিলেট থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২,৫০০ থেকে ৭,৫০০ টাকা০১ঃ১০, ০২ঃ৩০, ০৩ঃ৫০, ০৪ঃ৩০, ০৪ঃ৩৪, ০৪ঃ৪০, ১১ঃ০০, ১২ঃ২০, ১৩ঃ০০, ১৬ঃ৪৫০২ঃ৩০, ০৩ঃ৫০, ০৫ঃ১০, ০৫ঃ৫৫, ০৫ঃ৫৯, ০৬ঃ৩০, ০৭ঃ৩৫, ০৮;১০, ০৯ঃ৫৫, ১১ঃ১৫, ১২ঃ২০, ১২ঃ৩৫, ১৩ঃ৩৫, ১৪ঃ০৫
নভোএয়ার২,৭০০ থেকে ৬,৬০০ টাকা১১ঃ৩০, ১৯ঃ১৫১২ঃ৫০, ২০ঃ৩৫
ইউএস বাংলা২,৬৯৯ থেকে ৮,০০০ টাকা০৭ঃ০০, ১২ঃ৩৫, ১৯ঃ৩০০৮ঃ১০, ১৩ঃ৪৫, ২০ঃ৪০

ঢাকা থেকে রাজশাহী ও রাজশাহী থেকে ঢাকা

বিমানে চড়ে ঢাকা হতে রাজশাহী যেতে মাত্র ৫০ মিনিট সময় লাগে। ঢাকা থেকে রাজশাহীগামী বিমানের মধ্যে রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং ইউএস বাংলা। তবে সকল এয়ারলাইন্সের প্রতিদিনের ফ্লাইট টাইম ধারাবাহিকভাবে একই থাকলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটের সময় দিনভেদে পরিবর্তিত হয়।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচীরাজশাহী থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২,৭০০ থেকে ৮,০০০ টাকা০৭ঃ৩০, ১০ঃ১০, ১৫ঃ৩০, ১৬ঃ১৫, ১৬ঃ৪৫, ১৭ঃ১৫১৬ঃ৪৫, ১৭ঃ৫৫, ১৮ঃ২৫
নভোএয়ার২,৭০০ থেকে১০ঃ৩০১১ঃ৫০
ইউএস বাংলা২,৬৯৯ থেকে ৭,২০০ টাকা১৫ঃ৩০১৬ঃ৪৫

ঢাকা থেকে বরিশাল ও বরিশাল থেকে ঢাকা

বিমানে চড়ে ঢাকা হতে বরিশাল যেতে মাত্র ৪০ মিনিট সময় লাগে। ঢাকা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং ইউএস বাংলার বরিশালগামী ফ্লাইট রয়েছে।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচী খুলনা থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২,৯০০
নভোএয়ার ২,৭০০১৫ঃ২০১৬ঃ৩০
ইউএস বাংলা২,৬৯৯ থেকে ৫,৭০০ টাকা১৩ঃ৩৫১৪ঃ৩৫

ঢাকা থেকে যশোর ও যশোর থেকে ঢাকা

বিমানে চড়ে ঢাকা হতে যশোর যেতে মাত্র ৪০ মিনিট সময় লাগে। ঢাকা থেকে নভোএয়ার, ইউএস বাংলা এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যশোরগামী ফ্লাইট চালু রয়েছে।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচী যশোর থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ
নভোএয়ার২,৭০০০৭ঃ৪৫, ১০ঃ০০, ১৬ঃ৩০, ১৮ঃ০০০৮ঃ৫৫, ১১ঃ১০, ১৭ঃ৪০, ১৯ঃ১০
ইউএস বাংলা২,৬৯৯ থেকে ৭,০০০ টাকা০৮ঃ১৫, ১৭ঃ৩৫০৯ঃ২০, ১৮ঃ৪০

ঢাকা থেকে সৈয়দপুর ও সৈয়দপুর থেকে ঢাকা

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মাত্র ১ ঘন্টা সময়ে সৈয়দপুর যাওয়া যায়। ঢাকা হতে সৈয়দপুরগামী ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থার মধ্যে রয়েছে- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং ইউএস বাংলা এয়ারলাইন্স।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াঢাকা থেকে সময়সূচীসৈয়দপুর থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২,৯০০ থেকে ৬,২০০৭ঃ৩০, ১০ঃ১০, ১৬ঃ৪৫
নভোএয়ার২,৭০০ থেকে ৮,২০০৭ঃ৩০, ১১ঃ০০, ১৬ঃ০০, ১৮ঃ০০৯ঃ০০, ১২ঃ৩০, ১৭ঃ৩০, ১৯ঃ৩০
ইউএস বাংলা২,৬৯৯ থেকে ৮,২০০ টাকা০৯ঃ৫০, ১৬ঃ১০১১ঃ১০, ১৭ঃ৩০

চট্টগ্রাম থেকে কক্সবাজার ও কক্সবাজার থেকে চট্টগ্রাম

ঢাকা ব্যতীত শুধুমাত্র চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে একটি অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালিত হয়। চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে। যেতে কিংবা আসতে সময় লাগে ৩০ মিনিট।

বিমান ভাড়া ও সময়সূচি

বিমান সংস্থাভাড়াচট্টগ্রাম থেকে সময়সূচীকক্সবাজার থেকে সময়সূচী
বিমান বাংলাদেশ২১,০০ থেকে ৩,৯০০ টাকা৮ঃ৪০৯ঃ৪৫

বিমান টিকিট করতে করণীয়

অভ্যন্তরীণ রুটে বিমান ভ্রমণের জন্য পাসপোর্টের প্রয়োজন হয় না। তবে নিরাপত্তার জন্য আপনার জাতীয় পরিচয়পত্র সাথে রাখতে হবে। আপনার পছন্দের যেকোন বিমান সংস্থার অফিস অথবা ওয়েবসাইট থেকে বিমান টিকিট কাটতে পারবেন। বিমানের টিকিট অগ্রিম কাটলে ভাড়ার ক্ষেত্রে কিছুটা ছাড় পেতে পারেন এবং আপনার সিট আপনি নিজেই নির্বাচন করতে পারবেন। আর ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কাটলে সংশ্লিষ্ট এজেন্সির কোন অফার চালু আছে কিনা জেনে নিন।

আমরা চেষ্টা করি সময়সময় আপডেটেড তথ্য তুলে ধরতে। তারপরেও ফ্লাইটের তথ্য ও কোন রুটের সর্বশেষ টিকেট মূল্য কেনার সময় যাচাই করে নিবেন।

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।