রাজধানী ঢাকার মতিঝিল থেকে ভারতের দার্জিলিং ও সিকিম যাওয়ার সরাসরি বাস সার্ভিস চালু হতে যাচ্ছে। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সূত্র মতে আগামী ১২ ডিসেম্বর এই সার্ভিসের ট্রায়াল রান যাত্রা শুরু হবে বলে জানা গেছে। 

১২ ডিসেম্বর রাজধানীর মতিঝিল থেকে দুইটি বাস সিকিম ও দার্জিলিংয়ের উদ্দেশ্যে রওনা দেবে। পাঁচ দিন পর আগামী ১৬ ডিসেম্বর বাসগুলো বাংলাদেশে ফিরে আসবে।

ঢাকা-সিকিম রুটের বর্তমান অবস্থা, পর্যটক সুবিধা অসুবিধা এবং নিয়মিত বাস চালু করতে সমস্ত সম্ভাবনা নির্নয়ে ১২ ডিসেম্বরের এই ট্রায়াল রানটি কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন কতৃপক্ষ। জানা গেছে ট্রায়াল রানে যাওয়া বাসগুলোতে বাংলাদেশ ও ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কারিগরি টিম উপস্থিত থাকবেন। 

ঢাকা থেকে সিকিমের গ্যাংটকে যেতে বাসগুলোকে পাড়ি দিতে হবে প্রায় ১১৪০ কিলোমিটার। নতুন এই বাস সার্ভিস চালু হলে ভ্রমণকারীরা ভারতের দার্জিলিং ও সিকিমের মতো আকাঙ্ক্ষিত দুটি পর্যটন গন্তব্যে আগের চেয়ে অনেক সহজ ও আরামদায়ক উপায়ে যাতায়াত করতে পারবেন।

উল্লেখ্য, ২০১৮ সালে বাংলাদেশ থেকে প্রায় সাড়ে ২২ লাখ পর্যটক ভারতে গমন করেন।

ফিচার ইমেজ: মোঃ তুষার

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।