বাংলাদেশের জনপ্রিয় যত ট্রাভেল ডেস্টিনেশন আছে তার মধ্যে সুন্দরবন (Sundarban) অন্যতম। একটা সময় ছিলো যখন সুন্দরবন ভ্রমণ মানেই ছিলো জাহাজে কিংবা ছোট টুরিস্ট বোটে সুন্দরবনে ঘুরে বেড়ানো। সময়ের প্রয়োজনেই এখন সুন্দরবনকে কাছ থেকে দেখার জন্যে বেশ কিছু ইকো ফ্রেন্ডলি রিসোর্ট ও কটেজ গড়ে উঠেছে।

আমাদের আজকের ব্লগে থাকছে সুন্দরবনের কোল ঘেঁষে তৈরি সুন্দরবনের সেরা সব রিসোর্ট ও কটেজ গুলোর সকল তথ্য নিয়ে। সের রিসোর্ট ও কটেজ নির্বাচন করা হয়েছে তাদের মান, নিরাপত্তা, সুযোগ-সুবিধা, অবস্থান ও বিভিন্ন মাধ্যমে ভ্রমণকারীদের মতামত, গুগল রেটিং ও আরও কিছু উপাত্তের ভিত্তিতে।

এখানে উল্লেখিত রিসোর্ট রুম ভাড়া গুলোর উপর বিভিন্ন সময় ডিসকাউন্ট থাকে। ছুটির দিন ও সিজন অনুযায়ী ভাড়া কম বেশি হতে পারে। বুকিং করার পূর্বে বর্তমানের অফার ও ভাড়া সম্পর্কে জেনে নিন।

বনলতা ইকো কটেজ

বনলতা ইকো কটেজ (Bonolota Eco Cottage) সুন্দরবনের দাকোপের কৈলাশগঞ্জের বুড়ির ডাবর বাজারের কাছে বন লাউডোব ফরেস্ট ক্যাম্পের পাশে অবস্থিত। প্রকৃতি প্রেমীদের জন্য এটি একটি অনন্য গন্তব্য। ট্যুর গ্ৰুপ টিজিবির তত্ত্বাবধানে গড়ে উঠা কটেজটি ইতোমধ্যে পর্যটকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে। 

বনলতা ইকো কটেজ রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
গরান৩,৬০০ টাকা
গোলপাতা ৪,২০০ টাকা
নন-এসি (বিল্ডিং)৪,০০০ টাকা
এসি রুম (বিল্ডিং)৫,০০০ টাকা

যোগাযোগ
কৈলাশগঞ্জ, খুলনা
মোবাইলঃ 01911-520625, 01913-811474
ই-মেইলঃ bonolotaecocottage588@gmail.com
Facebook Page | Google Map

ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট

ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট (Mangrove Haven Resort) দেশের সবচেয়ে সুন্দর এবং মনোরম প্রাকৃতিক স্থানগুলির একটি সুন্দরবন বন এ অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট এর ৩০টি রুম এবং স্যুটগুলির মধ্যে যেকোন একটিতে থাকা ভ্রমণকারীর স্মরণীয় অভিজ্ঞতা হয়ে থাকতে বাধ্য।

ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট

ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
২ জন থাকার স্ট্যান্ডার্ড রুম৪,২০০ টাকা
হানিমুন ডিলাক্স৫,৫০০ টাকা
২ জন থাকার সুপিরিয়র রুম৫,৫০০ টাকা
৩ জন থাকার ডিলাক্স রুম৭,০০০ টাকা

যোগাযোগ
ম্যানগ্রোভ হ্যাভেন রিসোর্ট
কৈলাশগঞ্জ, দাকোপ, খুলনা
মোবাইলঃ 01722109670, 01764190586
ই-মেইলঃ mangrovehaven@gmail.com
Facebook Page | Website | Google Map

কর্পোরেট অফিস
১২৬, এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫
মোবাইলঃ 01775011208, 01403102700, 02-223367106

ইরাবতী ইকো রিসোর্ট এন্ড রিসার্চ সেন্টার

মোংলার খুব কাছেই সুন্দরবনের পশ্চিম ঢাংমারীতে গোলপাতায় ঘেরা অঞ্চলে গড়ে উঠেছে ইরাবতী ইকো রিসোর্ট ও রিসার্চ সেন্টার (Iraboti Eco Resort & Research Center)। ঢাংমারীর খালটি সুন্দরবনের ইরাবতী ডলফিনের অভয়ারণ্য হিসেবে পরিচিত। এই খালের পারে বসে থাকলে প্রায়ই দেখা মিলবে লবণ পানি সহ্য করার ক্ষমতা সম্পন্ন এ ডলফিনের।

ইরাবতী ইকো রিসোর্ট রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
৪ জন থাকার ইকোনোমি রুম (জনপ্রতি)২,৬৫০ টাকা
৪ জন থাকার প্রিমিয়াম রুম (জনপ্রতি)৩,০০০ টাকা
৩ জন থাকার ইকোনোমি রুম (জনপ্রতি)৩,২০০ টাকা
৩ জন থাকার প্রিমিয়াম রুম (জনপ্রতি)৩,৫০০ টাকা
২ জন থাকার ইকোনোমি রুম (জনপ্রতি)৩,৮৫০ টাকা
২ জন থাকার প্রিমিয়াম রুম (জনপ্রতি)৪,৫০০ টাকা

যোগাযোগ
ঢাংমারী, দাকোপ, খুলনা
মোবাইলঃ 01404-004400
ই-মেইলঃ irabotiecoresort@gmail.com
Website | Facebook Page | Google Map

বনবিবি ফরেস্ট রিসোর্ট

বনবিবি ফরেস্ট রিসোর্ট (Bonobibi Forest Resort) সুন্দরবনের বানিয়াশান্তা ইউনিয়নের ঢাংমারিতে অবস্থিত। বর্তমানে এই রিসোর্টে আছে ২টি প্রমিয়াম কাপল ভিলা, ২টি প্রিমিয়াম কটেজ ও ১টি ডুপ্লেক্স ফ্যামিলি ভিলা ৷ রয়েছে ১টি রেষ্টুরেন্ট ও ১টি লাইব্রেরি। একটি ডরমেটটি ও ১টি ফ্যামিলি ভিলার কাজও আছে চলমান। যারা নিরিবিলি সময় কাটাতে চান তাদের জন্য উপযুক্ত স্থান। ঢাকা থেকে মোংলা, তারপর মোংলা থেকে ৪৫ মিনিটের বোট জার্নিতে পৌছে যাবেন বনবিবি রিসোর্টে। 

বনবিবি ফরেস্ট রিসোর্ট

প্যাকেজে মোংলা থেকে আসা যাওয়ার খরচ অন্তর্ভুক্ত।

বনবিবি ফরেস্ট রিসোর্ট রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
এক রাত প্রিমিয়াম কটেজ১০,০০০ টাকা
এক রাত প্রিমিয়াম ভিলা১২,০০০ টাকা
দুই রাত প্রিমিয়ার কটেজ১৭,০০০ টাকা
দুই রাত প্রিমিয়াম ভিলা১৯,০০০ টাকা

যোগাযোগ
ঢাংমারী, দাকোপ, খুলনা
মোবাইলঃ 01886-463232
Facebook Page | Google Map

সুন্দরী ইকো রিসোর্ট

সুন্দরী ইকো রিসোর্ট (Sundori Eco Resort) এ মোট সাতটি রুম রয়েছে। ৬টি এসি রুমে ২ জন করে ১২ জন। আর একটি নন এসি রুমে ৮-১০ জন থাকতে পারবে। আর যদি শেয়ার করে থাকা হয় তাহলে একসঙ্গে এই রিসোর্টে ২৫-২৬ জন থাকতে পারবেন। নান্দনিক সৌন্দর্যে ঘেরা এ রিসোর্টে থেকে বনের আশপাশের সহজ-সরল মানুষের জীবন-যাত্রা সম্পর্কে জানতে পারবেন, তাদের নিজস্ব সংস্কৃতি, বিশ্বাস, ধর্ম, প্রথা জানতে পারবেন। গোলপাতা, কাঠ দিয়ে তৈরি ঘর। প্রাকৃতিক পরিবেশে থাকা-খাওয়ার ব্যবস্থা।

সুন্দরী ইকো রিসোর্ট

সুন্দরী ইকো রিসোর্ট রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
৪ জন থাকার প্রিমিয়াম এসি রুম (জনপ্রতি)৪,০০০ টাকা 
৩ জন থাকার প্রিমিয়াম এসি রুম (জনপ্রতি)৪,৫০০ টাকা
২ জন থাকার প্রিমিয়াম এসি রুম (জনপ্রতি)৫,৫০০ টাকা
৬ – ৮ জন থাকার প্রিমিয়াম নন-এসি রুম (জনপ্রতি)২,০০০ টাকা

যোগাযোগ
ঢাংমারী, দাকোপ, খুলনা
মোবাইলঃ 01765-986595
Facebook Page | Google Map

বনবাস ইকো ভিলেজ

বনবাস ইকো ভিলেজ (Banabash Eco Village) এ রয়েছে ৫ টি প্রিমিয়াম ক্যাটাগরির ভিলা যার সবকয়টিতে রুমে কিংবা বারান্দায় বসেই প্রকৃতিকে খুব কাছ থেকে উপভোগ করা যায়। রয়েছে একটি প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত রেস্তোরাঁ। 

বনবাস ইকো ভিলেজ

মোংলা থেকে নৌকায় করে নদী পার হয়ে বানিয়াশান্তা বাজার আসতে হবে। সেখান থেকে অটো, খোলা ভ্যান, মোটরসাইকেল যোগে রিসোর্টে চলে আসতে পারবেন। কেউ প্রাইভেট কার নিয়ে আসতে চাইলেও সরাসরি আসতে পারবেন। মোংলার আগে লাউডোব ফেরিঘাটে ফেরি পার হয়েও সরাসরি রিসোর্টে চলে আসতে পারবেন।

বনবাস ইকো ভিলেজ রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
ডুপ্লেক্স ভিলা নন-এসি৬,০০০ টাকা
এসি ভিলা৭,৫০০ টাকা

যোগাযোগ
পশ্চিম ঢাংমারী, মোংলা
মোবাইলঃ 01896-178158, 01897-711274
ই-মেইলঃ banabashecovillage@gmail.com
Facebook Page | Google Map

বাদাবন ইকো কটেজ

বাদাবন ইকো কটেজ (Badaban Eco-Cottage) বাগেরহাট জেলার মোংলার দক্ষিণ চিলায় অবস্থিত। সুন্দরবনের কূলে সম্পূর্ণ ইকো সিস্টেমে তৈরি কটেজ থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্যে হারিয়ে যাওয়া, ভয় ভয় অনুভূতি নিয়ে বনের ছোট খালে নৌকা ট্রিপ, ফিরে এসে কটেজের ফলগাছ থেকে বিভিন্ন জাতের দেশীয় ফল, পুকুরে অবাধ সাঁতার, বড়শি-জাল দিয়ে পুকুর অথবা ঘেরে মাছ ধরা, গ্রাম্য হাট, জেলেপল্লী ঘুরে সন্ধ্যায় কটেজের বিচ চেয়ারে বসে সূর্যাস্তের মনোরম দৃশ্য উপভোগ করা যায় বাদাবন ইকো কটেজে থেকে।

বাদাবন ইকো কটেজ

মোংলা ফেরী ঘাট থেকে বাদাবন ইকো কটেজ এর দূরত্ব প্রায় ১৩ কিলোমিটার। আগে থেকেই বুকিং দেয়া থাকলে কটেজ থেকে লোক এসে আপনাকে রিসিভ করে নিয়ে যাবে। 

বাদাবন ইকো কটেজ রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
এক রাতের প্যাকেজ (জনপ্রতি)৩,৫০০ টাকা

যোগাযোগ
দক্ষিণ চিলা, মোংলা, বাগেরহাট
মোবাইলঃ 01736-331515, 01926-943608
ই-মেইলঃ badabanecocottage@gmail.com
Facebook Page | Google Map

গোল কানন ইকো রিসোর্ট

গোল কানন ইকো রিসোর্ট (Gol Kanon Eco Resort) পশ্চিম ধাংমারী, মংলায় অবস্থিত। মোংলা বন্দর থেকে মাত্র আধা ঘন্টার দূরত্বে পশুর নদীর তীরে এই রিসোর্টের অবস্থান। 

গোল কানন ইকো রিসোর্ট

গোল কানন ইকো রিসোর্ট রুম ভাড়া ও খরচ

প্যাকেজ/রুমটাকা
এক রাতের প্যাকেজ (জনপ্রতি)৩,০০০ টাকা

যোগাযোগ
পশ্চিম ঢাংমারী, মোংলা
মোবাইলঃ 01810-011141
Facebook Page | Google Map

উল্লেখিত রিসোর্ট এর ভাড়া যেকোন সময় পরিবর্তন হতে পারে। এছাড়া বিভিন্ন উৎসব উপলক্ষে এইসব রিসোর্ট ডিসকাউন্ট অফার করে থাকে। তাই রিসোর্ট বুকিং করার পূর্বে কোন অফার আছে কিনা এবং বর্তমান ভাড়া কত সেই ব্যাপারে নিশ্চিত হয়ে নিন।

জাহাজে করে সুন্দরবনের গভীরে যদি ঘুরে বেড়াতে চান তাহলে পড়ুন আমাদের সুন্দরবন ভ্রমণ গাইড

সুন্দরবনের কোন রিসোর্ট নিয়ে কোন অভিজ্ঞতা থাকলে শেয়ার করুন কমেন্ট করে। এছাড়া আপনার পছন্দের কোন রিসোর্ট এই তালিকায় না থাকলে আমাদের জানান।

ভ্রমণ সংক্রান্ত যে কোন তথ্য ও আপডেট জানতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

শেয়ার করুন সবার সাথে

ভ্রমণ গাইড টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের সাথে যোগাযোগ পাতায় যোগাযোগ করুন।
দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।